ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

কৃষি

১০ মৌ চাষি পেলেন আধুনিক মৌ পালন বক্স

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
১০ মৌ চাষি পেলেন আধুনিক মৌ পালন বক্স ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) মৌ পালন উন্নয়নের লক্ষ্যে ১০ জন মৌ চাষিদের মাঝে আধুনিক মৌ-পালন বক্স বিতরণ করা হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগারে এক অনুষ্ঠানের মাধ্যমে এ বক্স বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লা, কীটতত্ব বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, সাউরেসের পরিচালক ড. আনোয়ারুল হক বেগ।

কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত প্রকল্পের আওতায় গাজীপুর, সুনামগঞ্জ ও সাতক্ষীরা জেলার ১০ মৌ চাষিকে এ বক্স দেওয়া হয়েছে। ক্রমান্বয়ে আরো ৫০ মৌ চাষিকে এ বক্স দেওয়া হবে বলে জানান প্রকল্পের প্রধান ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিতরণ করা নতুন এ প্রযুক্তিটি বর্হিবিশ্বে ব্যাপক প্রচলিত। এর মাধ্যমে তারা লাভবান হবেন।  

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, প্রথাগত বক্সের তুলনায় প্লাস্টিকের এই মৌ বক্সে মধু উৎপাদন বাড়বে ৪০ থেকে ৬০ গুণ। এছাড়া রয়েছে উন্নত রোগ-প্রতিরোধ ব্যবস্থা।

সাখাওয়াত হোসাইন বাংলানিউজকে বলেন, আমাদের দেশের মৌ চাষিরা প্রচলিত বক্সে শুধু মাত্র মধু উৎপাদন করতে পারেন। কিন্তু সরবরাহকৃত এ বক্সে রয়েছে মধুর চেয়ে পুষ্টিকর ফুলের পোলেন এবং মোম সংগ্রহ করার ব্যবস্থা। এছাড়া সংগ্রহ করা যাবে আঠালো প্রপোলিস। যা কসমেটিকস ও ওষুধ শিল্পে ব্যবহার করা হয়।

মৌ চাষিরা বাংলাদেশে নতুন এ প্রযুক্তি ব্যবহার করে অভ্যন্তরীণ মধু চাহিদা পূরণ করে বিদেশে রফতানি করতে পারবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬

আরএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa