ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

তিন দশকের কবিতা নিয়ে ‘পরস্পর’-এর সিরিজ আলোচনা শুক্রবার শুরু

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
তিন দশকের কবিতা নিয়ে ‘পরস্পর’-এর সিরিজ আলোচনা শুক্রবার শুরু

অনলাইন ম্যাগাজিন ‘পরস্পর’-এর উদ্যোগে ‘তিন দশকের কবিতা’ শিরোনামের অনুষ্ঠানমালা শুরু হতে যাচ্ছে।

আগামী শুক্রবার (২০ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় কাঁটাবনস্থ পাঠক সমাবেশে হবে এই সিরিজ আলোচনার প্রথম অধিবেশন।

এতে আলোচক হিশেবে উপস্থিত থাকবেন তিনজন গুরুত্বপূর্ণ কবি—জুয়েল মাজহার, কুমার চক্রবর্তী ও চঞ্চল আশরাফ। সঞ্চালনায় থাকবেন সোহেল হাসান গালিব। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন সেঁজুতি জাহান।

স্বাধীনতার এক দশক পর বাংলাদেশের কবিতার যে বাঁকবদল, নতুন কবিতার যে ধারা তার বহুমুখী পর্যালোচনার মধ্য দিয়ে শিল্প-সাহিত্য সম্পর্কে পাঠকসমাজের কৌতূহলী মন তৈরিতে ভূমিকা রাখতে সচেষ্ট পরস্পর। কীভাবে স্লোগানমুখী, বক্তব্যনির্ভর সরলরৈখিক বয়ান থেকে বহুলার্থময়, ইঙ্গিতপূর্ণ কবিতার দিকে সরে এলেন কবিরা, সে সম্পর্কে আজকের পাঠকদের চিন্তাসূত্র ধরিয়ে দেওয়াই এই সিরিজ আলোচনার মূল উদ্দেশ্য।

২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত মোট ১২টি সেশন অনুষ্ঠিত হবে। গুরুত্বপূর্ণ আলোচনাগুলি ক্রমান্বয়ে পরস্পরে মুদ্রিত হবে। উল্লেখ্য, বইমেলার কারণে ফেব্রুয়ারিতে কোনো সেশন অনুষ্ঠিত হবে না।

সেশনগুলিতে অংশগ্রহণ করবেন আশি, নব্বই ও প্রথম দশকের গুরুত্বপূর্ণ কবিসহ বিভিন্ন অ্যাকাডেমিশিয়ান। ঢাকা শহরের বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠেয় সেশনগুলি ফেসবুকে লাইভ সম্প্রচারিত হবে। প্রতিটি অনুষ্ঠানে থাকবে দর্শকের সঙ্গে আলোচকের প্রশ্নোত্তর পর্ব।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।