ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক পেলেন ৬ জন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জুন ৪, ২০২৩
চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক পেলেন ৬ জন

চাঁদপুর: চর্যাপদ সাহিত্য একাডেমি প্রদত্ত দোনাগাজী পদক ২০২২ এবং ২০২৩ একসঙ্গে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। দুই বছরের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে এই পদক পেয়েছেন ৬ জন।

রোববার (৪ জুন) বিকেলে একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নির বাসভবনে তার সভাপতিত্বে জুড়ি বোর্ডের বৈঠকে বিষয়টি চূড়ান্তভাবে অনুমোদন লাভ করে।

বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে দুই বছরের পদক ঘোষণা করেন জুড়ি বোর্ডের সদস্য সচিব শিউলী মজুমদার।

এসময় উপস্থিত ছিলেন- একাডেমির সহ-সভাপতি আয়েশা আক্তার রুপা, মহাপরিচালক রফিকুজ্জামান রণি ও নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা।

বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৬ জনকে দেওয়া হবে দোনাগাজী পদক। ২০২২-এ কবিতায় শিহাব শাহরিয়ার, কথাসাহিত্যে পারভীন সুলতানা ও শিশুসাহিত্যে ফারুক নওয়াজ। ২০২৩-এ কবিতায় মজিদ মাহমুদ, গবেষণা সাহিত্যে পীযূষ কুমার ভট্টাচার্য্য ও চর্যাগীতিতে শামসুল হুদার নাম ঘোষণা করা হয়।

চর্যাপদ একাডেমির মহাপরিচালক অ্যাডভোকেট কবি রফিকুজ্জামান রণি জানান, আগামী ১০ জুন শনিবার বিকেল ৪টায় আনুষ্ঠানিকভাবে পদক তুলে দেওয়া হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত দেশবরেণ্য কবি ও গীতিকার জাহিদুল হক।

মধ্যযুগের কিংবদন্তি পুঁথিসাহিত্যিক, চাঁদপুরের কৃতিসন্তান কবি দোনাগাজীর সম্মানে ২০১৯ সাল থেকে এ পদক প্রদান করে আসছে চর্যাপদ সাহিত্য একাডেমি। শিল্প-সাহিত্যের শুদ্ধতম ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হয় পদক।  

এর আগে মনি হায়দার, মোহাম্মদ নূরুল হক, নিলুফা আক্তার, মামুন রশীদ, আবু আফজাল সালেহ, প্রত্যয় হামিদ, অনু ইসলাম, এএসএম ইউনুছ, মোস্তফা হায়দার, প্রণব কুমার রায়সহ দেশের অনেক প্রতিশ্রুতিশীল লেখকের হাতে উঠেছে দোনাগাজী পদক।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জুন ০৪, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad