ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

প্রেসক্লাবে অনুষ্ঠিত হলো আধ্যাত্মিক কবিতা উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
প্রেসক্লাবে অনুষ্ঠিত হলো আধ্যাত্মিক কবিতা উৎসব ছবি: জি এম মুজিবুর

ঢাকা: সুফিবাদকে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দিতে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়েছে ‌‘বাংলাদেশ-ভারত আধ্যাত্মিক কবিতা উৎসব- ২০২৪’।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এই কবিতা উৎসব অনুষ্ঠিত হয়।

সাহিত্যিক, সংগঠক ও ছড়াকার আরিফ বিল্লাহ মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক ছড়াকার আনজীর লিটন, ভারতের লেখক-সম্পাদক কবি মুকুল চক্রবর্তী, ভারতের লেখক-সংগঠক কবি চৈতালি দাস মজুমদার, অধ্যাপক ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অব.) কবি নাজমা বেগম নাজু, কবিতা উৎসব কমিটির আহ্বায়ক মনি খন্দকার, প্রধান সমন্বয়ক বশির হোসেন মিয়া প্রমুখ।

কবিতা উৎসবে আগত কবি-সাহিত্যিকরা সুফিবাদের ওপর স্বরচিত কবিতা পাঠ করেন। পাশাপাশি সুফিবাদের ওপর আলোচনা করেন।

আলোচনা সভায় বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক ছড়াকার আনজীর লিটন বলেন, সুফিবাদ বাংলাদেশ ও ভারতে যেমন চর্চা হয়, তেমনি এখন তুরস্কসহ বিভিন্ন দেশেও চর্চা হচ্ছে। সুফিবাদের আধ্যাত্মিকতা নিয়ে তারা আলোচনা করছে। তবে এখনও এই সুফিবাদ নিয়ে খুব বেশি আলোচনা নেই। এটি নিয়ে তেমন কবিতা নেই।

তিনি আরও বলেন, আধ্যাত্মিকতার মধ্য দিয়ে আমরা শুদ্ধ জীবনের চেষ্টা করব। আধ্যাত্মিকতার মধ্যে মানবতা, সৌন্দর্য, মহানুভবতা, মূল্যবোধ রয়েছে। আমরা এখন কেমন যেন হয়ে যাচ্ছি। আমরা মানুষ কিন্তু আমাদের মধ্যে কোনো মানবিকতা নেই। আমরা সৌন্দর্য পছন্দ করি, কিন্তু নিজেরাই সুন্দর না। আমাদের মধ্যে এখন মূল্যবোধ নেই। এই সুফিবাদের মধ্য দিয়ে আমাদের এগুলো চর্চা করতে হবে। সবাইকে নিয়ে আমাদের এই পৃথিবী গড়তে হবে। আমরা যুদ্ধ চাই না। আমরা শান্তি চাই, মানবিক মানুষ হয়ে বাঁচতে চাই। আধ্যাত্মিকতার মধ্য দিয়ে আমরা শান্তি ও শুদ্ধতার চর্চা করতে পারি।

কবিতা উৎসবে লেখক-গবেষক অধ্যাপক হাসান আবদুল কাইয়ূমকে (মরণোত্তর) ও কবি অরুণ কুমার চক্রবর্তীকে সম্মাননা পদক দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
এসসি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।