ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

আনন্দ পাবলিশার্স এনেছে মিলনের নূরজাহান

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫
আনন্দ পাবলিশার্স এনেছে মিলনের নূরজাহান

বড় কলেবরে বাজারে এসেছে দেশের জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘নূরজাহান’। প্রকাশ করেছে কলকাতার আনন্দবাজার গোষ্ঠীর প্রকাশন প্রতিষ্ঠান আনন্দ পাবলিশার্স।



“নূরজাহানের বড় হয়ে ওঠা, বিয়ে, দুর্ভাগ্য, ভণ্ড ফতোয়াবাজদের হাতে অপমানিত হওয়া এবং শেষমেশ আত্মহত্যার করুণ কাহিনীর পাশে লেখক এক গ্রামীণ জনপদের মানুষের নিখুঁত জীবনচিত্র এঁকেছেন। অসামান্য ‘নূরজাহান’ উপন্যাসে নির্যাতীতা মেয়েটির আত্মহত্যা প্রতিটি হৃদয়ে যে-আগুন জ্বালে, সমাজের শুদ্ধিকরণে সে-আগুন চিরজাগরূক,” উপন্যাসটিকে তুলে ধরতে এই কথাগুলোই বলা হয়েছে।

বইয়ের প্রচ্ছদে জীবনের করুণ পরিণতির বরণ করে নেওয়া এক তরুণীর প্রতিকৃতি এঁকেছেন সৌমেন দাস। ১০৭৭ পৃষ্ঠ‍ার এই বৃহৎ প্রকাশনা ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘নূরজাহান’র প্রথম খণ্ড। বইটি তিনি লিখেছেন বেগম রোকেয়া স্মরণে।

আনন্দ পাবলিশার্স ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয়। সূচনালগ্ন থেকেই এই প্রতিষ্ঠান প্রকাশনা জগতে বিশিষ্ট স্থান অধিকার করেছে। প্রায় চল্লিশটি বিষয়ের (ক্যাটাগরি) অন্তর্গত দু’হাজার পাঁচশোটি নানা স্বাদের গ্রন্থ (টাইটেল) এই প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়েছে।

১৯৫৫ সালে ঢাকা জেলার বিক্রমপুরে জন্মগ্রহণ করেন ইমদাদুল হক মিলন। বাংলা একাডেমী পুরস্কারসহ এক ডজনেরও বেশি পুরুস্কারে ভূষিত ইমদাদুল হক মিলন বাংলা সাহিত্যে বিপুলভাবে সংবর্ধিত ও পাঠকপ্রিয়। তার প্রথম উপন্যাস ‘যাবজ্জীবন’ ধারাবাহিকভাবে প্রকাশিত হয় ১৯৭৬ সালে। ২০১১ সালে ‘নূরজাহান’ উপন্যাসের জন্য তিনি পেয়েছেন আইপিএম সুরমা চৌধুরী স্মৃতি আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার।



বাংলাদেশ সময় ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa