ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইমেলায় রকিবুল ইসলাম মুকুলের ২টি উপন্যাস

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫
বইমেলায় রকিবুল ইসলাম মুকুলের ২টি উপন্যাস

ঢাকা: এবারের অমর একুশে গ্রন্থমেলায় আসছে রকিবুল ইসলাম মুকুলের দুটি উপন্যাস।

উপন্যাস ‘নদীর নাম ময়ূরাক্ষী’ প্রকাশিত হচ্ছে অনিন্দ্য প্রকাশ থেকে।



ময়ূরাক্ষী একটি নদী। নদীর ওপারে কল্পনা, সুখ, শান্তি, সমৃদ্ধি আর এপারে বাস্তবতার কঠিন জীবন। কঠিন বাস্তবতায় মানুষ কী করে আশ্রয় নেয় কল্পনার স্বপ্নীল ভূবনে। আর মানুষের এই দুই জগতের সেতুবন্ধন করে দেয় ময়ূরাক্ষী নামের নদীটি।

উপন্যাসের পাতায় পাতায় উঠে আসে যাপিত জীবনের নানা যন্ত্রণা, স্বপ্নের আকাশ, বিস্তর হতাশা, শঠতা, দুর্নীতি, সততার অবমূল্যায়ন। ঘটে যায় অতিপ্রাকৃত ঘটনাও।

কিশোর সায়েন্স ফ্যান্টাসি ‘স্কুল ট্রিপে নাসা অভিযান’ প্রকাশিত হচ্ছে অনন্যা প্রকাশনী থেকে।
 
ধানমণ্ডির একটি ইংরেজি মাধ্যম স্কুলের মেধাবী শিক্ষার্থী শান্তনু। ইলেকট্রনিক্স আর মহাকাশ নিয়ে প্রবল আগ্রহ তার। এলিয়েনদের কথা বোঝার জন্য শব্দ রূপান্তরের একটি যন্ত্র আবিস্কার করে ফেলে একদিন। যন্ত্রটি পাঠাতে হবে মহাকাশে। তারপর শোনা যাবে এলিয়েনদের কথোপকথন। আসলো সুযোগ। স্কুল ট্রিপে নাসা ভ্রমণ। শুরু হয় স্পেস সেন্টার নাসায় তিন বন্ধুর দুঃসাহসিক অভিযান। এরপর ঘটতে থাকে নানা ঘটনা।

দুটি উপন্যাসেরই প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।
 
এছাড়া বাংলাপ্রকাশ থেকে শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও হুমায়ূন কবীর ঢালী সম্পাদিত ‘দুই বাংলার শ্রেষ্ঠ সমকালীন প্রেমের গল্প’ এবং সিঁড়ি প্রকাশন থেকে অনুগ্রন্থ সংকলণ ‘অক্ষর’ সহ কয়েকটি সংকলনে লেখকের গল্প ও কবিতা প্রকাশিত হচ্ছে।
 
লেখক রকিবুল ইসলাম মুকুল বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন জিটিভিতে বার্তা সম্পাদক হিসেবে কর্মরত আছেন।

বাংলাদেশ সময়: ০১২১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad