ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইমেলায় আসছে তানিয়া হোসেনের ৩ বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫
বইমেলায় আসছে তানিয়া হোসেনের ৩ বই

ঢাকা: ভ্রমণ পিপাসু জাপান প্রবাসী অধ্যাপক ও সাহিত্যিক ড.তানিয়া হোসেনের ৩টি বই আসছে এবারের একুশে বইমেলায়। এরমধ্যে ভ্রমণকাহিনী নিয়ে লেখা বইয়ের নাম ‘অজানা গন্তব্যে, অচেনা শহরে’।

উপন্যাস আসছে ‘নীল ও অশরীরী’ নামে আর কবিতার বইটির নাম ‘ভালোবাসার ভালোবাসায়’।

‘অজানা গন্তব্যে, অচেনা শহরে’ বইটিতে তুরস্ক, ডেনর্মাক, ফিনল্যান্ড, নরওয়ে ও সুইডেনের ইতিহাস ঐতিহ্যমণ্ডিত স্থানগুলো অতি দক্ষতার সঙ্গেই ফুটিয়ে তুলেছেন তিনি। রাজীব রাজুর প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে অক্ষরপত্র প্রকাশনী।

‘নীল ও অশরীরী’ উপন্যাসটি নীল চরিত্রটি ব্যতিক্রমী খোরাক জোগাবে পাঠককে। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি আর প্রকাশ করেছে রাত্রি প্রকাশনী।

এছাড়া মোট ১০৩টি কবিতা নিয়ে এবারের মেলা আসছে তানিয়া হোসেন ‘ভালোবাসার ভালোবাসায়’ নামে কবিতার বই। এই বইটির একটি কবিতার জন্য তানিয়া হোসেন পেয়েছেন  ভারতের ‘নিখিল বাংলা ভাষা বিশ্ব সাহিত্য পুরস্কার’। আরশাদ নুরের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে সাহিত্যকথা।

ঢাকায় জন্ম নেওয়া ড. তানিয়া হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্সসহ মাস্টার্স করে উচ্চশিক্ষার্থে জাপানে যান। জাপানে ইন্টারন্যাশনাল ক্রিশ্চিয়ান ইউনির্ভাসিটি থেকে ইংরেজি ভাষাতত্ত্বে ডক্টরেট ডিগ্রি লাভ করে ওয়াসেদা বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসাবে নিয়োজিত আছেন। শিক্ষকতার পাশাপাশি তিনি দোভাষীর কাজ করেন এবং দেশ-বিদেশ ভ্রমণ করে থাকেন।

তাঁর প্রকাশিত গ্রন্থগুলো হলো- হলুদ ভালোবাসা, জানা-না-জানা পথে, নীল, আজ আমার বিয়ে ও পানশালায় আমি। এছাড়া হুমায়ুন আহমেদের ‘কে কথা কয়’- এই বইটি ‘WHO SPEAKS’ নামে ইংরেজিতে অনুবাদ করেছেন তানিয়া হোসেন।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।