ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘সাহিত্যিকের কাজ রাষ্ট্রের ছায়ামানুষের পরিস্থিতি তুলে ধরা’

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৫
‘সাহিত্যিকের কাজ রাষ্ট্রের ছায়ামানুষের পরিস্থিতি তুলে ধরা’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘শুদ্ধ মন গড়ি, পরিশীলিত সাহিত্য চর্চায়’ শীর্ষক উপপাদ্যকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে তিন
দিনব্যাপী ‘চিরকুট সাহিত্য সম্মেলন-২০১৫’।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে এই সম্মেলনের উদ্বোধন ঘোষণা করা হয়।

ঘোষণা করেন কথাসাহিত্যিক রায়হান রাইন। এসময় অধ্যাপক এটিএম আতিকুর রহমান এবং নাট্যকার ও কবি সালাম সাকলাইন উপস্থিত ছিলেন।

সম্মেলনের মিডিয়া পার্টনার দেশের শীর্ষ অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

সম্মেলন উদ্বোধনের পর রায়হান রাইন রাষ্ট্র ও সাহিত্যের সম্পর্ক বিষয়ে সাহিত্যিকদের অভিমত তুলে ধরে বলেন, সাহিত্যিকের কাজ হল রাষ্ট্রের মধ্যকার অপ্রকৃত, পরাজিত বা ছায়ামানুষের পরিস্থিতি তুলে ধরা, আর রাজনৈতিক কর্মীদের কাজ হল এদের মুক্তি দেওয়া।

সম্মেলনে ‘রাষ্ট্র ও সাহিত্যের সম্পর্ক’ শীর্ষক আলোচনায় অধ্যাপক এটিএম আতিকুর রহমান বলেন, সাহিত্যিক ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের  কোনো দল থাকা উচিৎ নয়। এরা দল ও মতের উর্ধ্বে। দেশের সাহিত্যিক ও শিক্ষকদের রাজনৈতিক পরিচয় থেকে বেরিয়ে সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন  ভূমিকা পালন করা উচিত।

আলোচনায় কবি ও নাট্যকার সালাম সাকলাইনও অংশ নেন।

সাহিত্য সম্মেলনের আহ্বায়ক সুদীপ্ত শাহাদাত তার স্বাগত বক্তব্যে বলেন, পাঠক ও লেখকের মধ্যে সেতুববন্ধন এবং অসাম্প্রদায়িক মানব পৃথিবী বিনির্মাণের উদ্দেশ্যে এই সাহিত্য সম্মেলন আয়োজন করা হয়েছে।

সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার প্রথম অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ‘চিরকুট’র সপ্তম সংখ্যার মোড়ক উম্মোচন করবেন। এরপর ‘আধুনিক বাংলা কবিতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে। কবি ড. খালেদ হোসাইনের সভাপতিত্বে এতে অংশ নেবেন কবি মোহাম্মদ রফিক, কবি আসাদ চৌধুরী, কবি মুহম্মদ নূরুল হুদা, অধ্যাপক মোহাম্মদ রফিক উল্লাহ খান, কবি কাজী রোজী, কবি সোহেল হাসান গালিব ও কবি মুস্তাফিজ শফি। বেলা ১২টায় শুরু হবে কবিতা পাঠের আসর।

দ্বিতীয় অধিবেশনে দুপুর ২টায় অনুষ্ঠিত হবে ‘জনপ্রিয় কথাসাহিত্য’ বিষয়ক আলোচনা। রায়হান রাইন’র সভাপতিত্বে এতে অংশ নেবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, জাকির তালুকদার, আহমাদ মোস্তফা কামাল, মাহবুব মোর্শেদ, বুলবুল সরওয়ার, হামীম কামরুল হক, সুমন্ত আসলাম এবং মুম রহমান। দুপুর সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে ‘অনলাইন সাহিত্য’ বিষয়ক আলোচনা। গল্পকার ড. খোরশেদ আলম’র সভাপতিত্বে এতে অংশ নেবেন সুমন রহমান, রাজু আলাউদ্দীন, মাহবুব আজিজ, তানিম কবির, রিল্কে রশীদ ও আলতাফ শাহনেওয়াজ।

সম্মেলনের তৃতীয় দিন রোববার (৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশে আঙিনা থেকে শোভাযাত্রা শুরু হবে। দুপুর ২টায় অনুষ্ঠিত হবে ‘বিশ্বসাহিত্য’ বিষয়ক আলোচনা। কবি শামীম রেজার সভাপতিত্বে এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন প্রাবন্ধিক হায়াৎ মামুদ। এই অধিবেশনে আলোচনা করবেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ড. শোয়াইব জিবরান, রফিক-উম-মুনির চোধুরী, অধ্যাপক আহমেদ রেজা ও তপন শাহেদ।

তিন দিনব্যাপী এ সাহিত্য সম্মেলনের আলোচনা সভা, গুণীজন সম্মাননা, কবিতা পাঠ বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে।
সম্মেলনে দেশের প্রথিতযশা ও দেশবরেণ্য অর্ধশতাধিক কবি, কথাসাহিত্যিক, নাট্যকার, সমালোচক উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।