ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ইমদাদুল হক মিলনের ৬০তম জন্মদিন মঙ্গলবার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫
ইমদাদুল হক মিলনের ৬০তম জন্মদিন মঙ্গলবার

ঔপন্যাসিক, গল্পকার ও দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলনের ৬০তম জন্মদিন মঙ্গলবার। ১৯৫৫ সালের ৮ সেপ্টেম্বর বিক্রমপুরের লৌহজং থানার মেদিনীমণ্ডল গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।



ইমদাদুল হক মিলনের শৈশব কেটেছে জন্মস্থান বিক্রমপুরের মেদিনীমণ্ডল গ্রামে। তিনি ঢাকার গেণ্ডারিয়া হাই স্কুল থেকে এসএসসি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এইচএসসি এবং অর্থনীতি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

‘নূরজাহান’ উপন্যাস দিয়ে খ্যাতির শীর্ষে পৌঁছে যাওয়া এই লেখকের লেখকখ্যাতি বর্তমানে দেশের সীমানা পেরিয়ে বিদেশের পাঠকের হৃদয়েও স্থান করে নিয়েছে। সাহিত্যবোদ্ধারা তার উপন্যাস ‘নূরজাহান’সহ অন্যান্য রচনাকে এরই মধ্যে ধ্রুপদি সাহিত্যের মর্যাদায় ভূষিত করেছেন।

ইমদাদুল হক মিলন তাঁর লেখালেখির স্বীকৃতিস্বরূপ ১৯৯২ সালে লাভ করেছেন বাংলা একাডেমি পুরস্কার। এছাড়া হুমায়ুন কাদির সাহিত্য পুরস্কার, এস এম সুলতান পদক, ঢাকা যুব ফাউন্ডেশন পদক, শেরেবাংলা পদক, টেনাশিনাস পুরস্কার, জাপান বিবেক সাহিত্য পুরস্কার, কলকাতা চোখ সাহিত্য পুরস্কার, জাপান রাইটার্স অ্যাওয়ার্ড, মাদার তেরেসা পদক, বাচসাস পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও পদকে ভূষিত হয়েছেন তিনি।

নূরজাহান উপন্যাসের জন্য পেয়েছেন ভারতের আইআইপিএম-সুরমা চৌধুরী স্মৃতি আন্তর্জাতিক পুরস্কার। এছাড়া ২০০৫ সালে জাপান ফাউন্ডেশন আয়োজিত তাকেশি কায়েকো মেমোরিয়াল এশিয়ান রাইটার্স লেকচার সিরিজে বাংলা ভাষার একমাত্র সাহিত্যিক হিসেবে মনোনীত হন তিনি।

কথাসাহিত্যের পাশাপাশি নাট্যকার হিসেবেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন ইমদাদুল হক মিলন। সাংবাদিকতায়ও তিনি খ্যাতি অর্জন করেছেন।

সাহিত্যাঙ্গনে তাঁর হাতেখড়ি ১৯৭৩ সালে ‘বন্ধু’ নামের ছোটগল্পের মাধ্যমে। তখন তিনি উচ্চ মাধ্যমিকের ছাত্র। এরপর ১৯৭৬ সালে প্রথম উপন্যাস ‘যাবজ্জীবন’ বাংলা একাডেমি সাহিত্য পত্রিকা ‘উত্তরাধিকার’-এ ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। প্রথম উপন্যাসই পাঠকমহলে ব্যাপক সাড়া ফেলে।

জার্মানিতে প্রবাসী জীবনের অভিজ্ঞতা নিয়ে তাঁর রচিত ‘পরাধীনতা’ও বেশ আলোচিত হয়। প্রথম গ্রন্থ ‘ভালবাসার গল্প’ (১৯৭৭) প্রকাশমাত্রই তিনি বিপুলভাবে সংবর্ধিত ও পাঠকপ্রিয় হয়ে ওঠেন।

লেখক-সমালোচক ও সাহিত্যবোদ্ধাদের মতে, গ্রামীণ জনপদের মানুষের জীবনযাপনের শিল্পিত রূপকার ইমদাদুল হক মিলন। ‘কালাকাল’, ‘কালো ঘোড়া’, ‘পরাধীনতা’, ‘নূরজাহান’, ‘নিরন্নের কাল’, ‘জোয়ারের দিন’, ‘বদ্যি বুড়োর জীবনকথা’ প্রভৃতি উপন্যাস ও ছোটগল্প গ্রন্থে তিনি বিশাল ক্যানভাসে তুলে ধরেছেন এ অঞ্চলের যাপিত জীবন, গ্রামীণ জনপদের আনন্দ-বেদনার অন্তর্নিহিত চিত্র।



বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।