ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সাহিত্যে কে পাচ্ছেন নোবেল পুরস্কার ২০১৫

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
সাহিত্যে কে পাচ্ছেন নোবেল পুরস্কার ২০১৫

প্রতিবছরের মতো এবারও—সাহিত্যে কে নোবেল পুরস্কার পেতে যাচ্ছেন—তা নিয়ে নানান জল্পনা কল্পনা শুরু হয়ে গেছে। চলতি মাসেই সুইডিশ অ্যাকাডেমির ভোটে নির্বাচিত হবেন বিজয়ী।

তবে তার আগ পর্যন্ত বজায় রাখা হবে কঠোর গোপনীয়তা। গত পঞ্চাশ বছর ধরেই গোপনীয়তার এই প্রথা চলে আসছে।

কে হতে যাচ্ছে বিজীয়—তা নিয়ে আইরিশ বুক মেকার প্রতিষ্ঠান প্রতিবারের মতো এবারও আয়োজন করেছে অনলাইন বেটিং। এতে শীর্ষে রয়েছে তিন জনের নাম—বেলারুশের সাহিত্যিক সভেতলানা অ্যালেক্সিভিচ, জাপানের হারুকি মুরাকামি ও যুক্তরাষ্ট্রের কেটি প্রাইস।

৬৬ বছর বয়সী সভেতলানা অ্যালেক্সিভিচ গত বছরও (২০১৪) নোবেল সাহিত্য পুরস্কারে মনোনীতদের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন। গত বছর এ পুরস্কার জয় করেন ফরাসি সাহিত্যিক প্যাট্রিক মোদিয়ানো। ‘পেডি পাওয়ার’ এবার তাকে সম্ভাব্য পুরস্কার বিজয়ীদের মধ্যে শীর্ষে রেখেছে।

সম্ভাব্য বিজয়ীদের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছেন জাপানী সাহিত্যিক হারুকি মুরাকামির নাম। ইতোমধ্যেই বিশ্বের ৫০টিরও বেশি ভাষায় অনূদিত এই লেখকের বই আন্তর্জাতিক পর্যায়েও লক্ষাধিক কপি বিক্রি হয়েছে।

পেডি পাওয়ারের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের মডেল ও লেখিকা কেটি প্রাইস। মডেল হলেও তার বেশ ক’টি বই প্রকাশিত ও সাহিত্যবোদ্ধা মহলে প্রশংসিত হয়েছে।

ধারণা করা হচ্ছে, এদের মধ্যেই কোনো একজনের হাতে সুইডেনের রাজা এবার সাহিত্যের নোবেল পুরস্কারটি তুলে দেবেন।

সাহিত্যে নোবেল পুরস্কার
প্রতিবছর ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে নোবেল (শান্তি পুরস্কার ছাড়া) পুরস্কার দেওয়া হয়। সুইডেনের রাজা বিজয়ীর হাতে এ পুরস্কার তুলে দেন। আর শান্তি পুরস্কারটি দেওয়া হয় একই দিন নরওয়ের অসলোতে।

নোবেল কমিটি যে ছয়টি ক্যাটাগরিতে পুরস্কার ঘোষণা করে, তার মধ্যে সাহিত্য অন্যতম। সাহিত্যে অনবদ্য অবদানের জন্য ১৯০১ সাল থেকে এ ক্যাটাগরিতে নোবেল দেওয়ার প্রথা চালু হয়। সর্বপ্রথম সাহিত্যে নোবেল জয় করেন ফরাসি কবি ও প্রবন্ধকার রেনে ফ্রাসোঁয়া আরমান্দ প্রুদোমে।

যেভাবে নির্বাচিত হন সাহিত্যে নোবেল বিজয়ী
প্রতিবছর সুইডিশ অ্যাকাডেমি পুরস্কার দেওয়ার জন্য মনোনয়ন আহ্বান করে। বিশেষজ্ঞ ব্যক্তির যাচাই-বাছাইয়ে মনোনীতের কাজের নমুনাও চাওয়া হয়। বছরের ফেব্রুয়ারি মাস নাগাদ মনোনয়নের এই প্রক্রিয়া সম্পন্ন করে ফেলা হয়।

পরবর্তী দুই মাস ধরে নমুনাগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হয়। মে মাস নাগাদ পাঁচজনের একটি সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করা হয়।

মে থেকে অক্টোবর মাস পর্যন্ত বিচারক প্যানেল এই সংক্ষিপ্ত তালিকায় থাকা সম্ভাব্য পুরস্কার বিজয়ীদের কাজ পরীক্ষা-নিরীক্ষা করেন। এরপর সুইডিশ অ্যাকাডেমির সদস্যরা অক্টোবর মাসে এ বিষয়ে ভোট দেন। মনোনীত যে ব্যক্তি অর্ধেকের বেশি ভোট পান, তিনিই জয় করেন সাহিত্যে নোবেল পুরস্কার।



বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।