ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

কবি উৎপলকুমার বসু আর নেই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৫
কবি উৎপলকুমার বসু আর নেই উৎপলকুমার বসু (আগস্ট ৩, ১৯৩৯-অক্টোবর ৩, ২০১৫)

ভারতীয়—বাংলা ভাষার শক্তিমান কবি উৎপলকুমার বসু (জন্ম আগস্ট ৩, ১৯৩৯) আর নেই। শনিবার ভারতের পশ্চিমবঙ্গে ৭৬ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে তাঁর মৃত্যু হয়।



ষাটের দশকে হাংরি আন্দোলনে সক্রিয় খ্যাতনামা এই কবি ১৯৬০ সাল পর্যন্ত কৃত্তিবাস গোষ্ঠীর কবি হিসেবে পরিচিত ছিলেন। ১৯৬১ সালে হাংরি আন্দোলনের সূত্রপাত ঘটতেই তাতে যোগ দেন, এবং কবিতা রচনার ধারায় বাঁকবদল ঘটান। হাংরি আন্দোলনের কারণে ১৯৬৪ সালে তাঁর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল।

সেকারণে যোগমায়া দেবী কলেজের অধ্যাপনা থেকেও বরখাস্ত হন। ১৯৬৫ সালে উৎপল লন্ডনে চলে যান এবং স্থায়ীভাবে বসবাস শুরু করেন। লন্ডনেও তিনি শিক্ষকতা পেশার সঙ্গে যুক্ত ছিলেন। সেখানে বসবাসকালেই তিনি বিবাহ করেন এবং কবিতা লেখা থেকে সাময়িক বিরতি নেন।

দুই দশক পর কলকাতায় ফিরে উৎপলকুমার বসু পুনরায় কবিতা লিখতে শুরু করেন। সমসাময়িক, এমনকি তরুণতর কবিদের তুলনায়ও তাঁর কবিতা ছিল সম্পূর্ণ নতুন। নিরাসক্ত ও নির্লিপ্তভাবে বস্তুস্বভাবের যথাযথ বর্ণনা তাঁর কবিতার মুখ্য বৈশিষ্ট্য।

বস্তুর অভ্যন্তর সত্যের অভিমুখে কবিতাকে চালনা করেছেন উৎপল। তাঁর চারপাশে ছড়িয়ে থাকা জীবন প্রকৃতি কোনো রহস্যভূমি রচনা না করেই তাঁর কবিতাতে মেলে ধরে বর্তমান সমাজবাস্তবতা।

উৎপলকুমার বসুর মৃত্যুতে বাংলানিউজের শিল্প-সাহিত্য বিভাগ গভীর শোক ও শ্রদ্ধায় তাঁকে স্মরণ করছে।



বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।