ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

শওকত আলী ও সাদিয়া মাহ্‌জাবীন ইমাম পাচ্ছেন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৫
শওকত আলী ও সাদিয়া মাহ্‌জাবীন ইমাম পাচ্ছেন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার শওকত আলী ও সাদিয়া মাহ্‌জাবীন ইমাম

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৫ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য শওকত আলীকে এবং নবীন কথাসাহিত্যিক হিসেবে সাদিয়া মাহ্‌জাবীন ইমামকে এ পুরস্কার দেওয়া হচ্ছে।



রবিবার (৮ নভেম্বর ২০১৫) বিকাল চারটায় বাংলা একাডেমির সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

শওকত আলীর প্রথম উপন্যাস ‘পিঙ্গল আকাশ’ ১৯৬৩ সালে এবং গল্পগ্রন্থ ‘উন্মুল বাসনা’ ১৯৬৮ সালে প্রকাশিত হয়। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা পঞ্চাশেরও বেশি। ‘প্রদোষে প্রাকৃতজন’ শওকত আলীর একটি আলোচিত উপন্যাস। এছাড়াও ত্রয়ী উপন্যাস ‘দক্ষিণায়নের দিন’, ‘কুলায় কালস্রোত’, এবং ‘পূর্বরাত্রি পূর্বদিন’ শওকত আলীর গুরুত্বপূর্ণ সাহিত্যকর্ম হিসেবে বিবেচিত।

নবীন কথাসাহিত্যিক হিসেবে সাদিয়া মাহ্‌জাবীন ইমাম—তার প্রকাশিত একমাত্র গল্পগ্রন্থ ‘পা’-এর জন্য এ পুরস্কার পান। বইটি প্রকাশিত হয় ২০১৪ সালের ফেব্রুয়ারিতে। আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, “পা গল্পগ্রন্থে নান্দনিক দ্যুতি ছড়ানোর পরিপ্রেক্ষিতে সাদিয়া মাহ্‌জাবীন ইমাম পাচ্ছেন এই পুরস্কার। ”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ্‌ নাসের, এক্সিম ব্যাংকের হেড অব কর্পোরেশন সঞ্জীব চ্যাটার্জি, এবং বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

পুরস্কার হিসেবে শওকত আলী ৫ লক্ষ এবং সাদিয়া মাহ্‌জাবীন ইমাম ১ লক্ষ টাকা পাবেন।

আগামী ১২ নভেম্বর—প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিনকে (১৩ নভেম্বর) সামনে রেখে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তন কেন্দ্রে তাদের হাতে পুরস্কার, ক্রেস্ট ও সনদ তুলে দেওয়া হবে।



বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৫
এএফএ/টিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa