ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

অনিন্দিতা কাজীর দাদুর ঝুলি থেকে গান-কবিতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, মে ২০, ২০১৬
অনিন্দিতা কাজীর দাদুর ঝুলি থেকে গান-কবিতা ছবি - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইজিসিসি (গুলশান-১) ঘুরে: সম্পর্কে তিনি বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনি ও অনিরুদ্ধ কাজীর মেয়ে। এলাহাবাদ ইউনিভার্সিটি থেকে সঙ্গীতে প্রথম শ্রেণি পাওয়া অনিন্দিতা কাজী হাজির হলেন দাদু কাজী নজরুলের গান-কবিতার ঝুলি নিয়ে।



আগামী ২৫ মে তার বিদ্রোহী কবি দাদুর ১১৭তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে কবিকে উৎসর্গ করেই ‘অনিন্দিতার ঠাকুরদার ঝুলি’ শীর্ষক এ অনুষ্ঠান।

শুক্রবার (২০ মে) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর গুলশান-১ সার্কেলের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে (আইজিসিসি) সাংস্কৃতিক প্রতিষ্ঠানটি এ গান-কবিতা-কথার আয়োজন করে।

প্রায় তিন ঘণ্টাব্যাপী এ অনুষ্ঠানে অনিন্দিতা নয়টি গান-গজল-শ্যামা সঙ্গীত পরিবেশন করেন। তার কিন্নরী কণ্ঠে প্রাণ পায়- আমার গানের মালা, জানি জানি প্রিয়, পথ চলিতে কভু চকিতে, ব্রজগোপী খেলে হোলির মতো গান।

কথা-স্মৃতিকথার ফাঁকে ফাঁকে চলে কবিতাও। স্বনামধন্য এ নজরুল সঙ্গীত-শিল্পী বিষয়বস্তুর সঙ্গে মিলিয়ে হিন্দু-মুসলমান, সাম্যের গানসহ কয়েকটি কবিতা আবৃত্তি করেন।

দাদুর প্রতি শ্রদ্ধা-ভালোবাসা শুধু গান-কবিতায় নয়, ফুটে উঠলো ধরা গলায়ও, এ অস্থির সময়ে আজ যদি তিনি সুস্থ থাকতেন নিশ্চয়ই সাম্প্রদায়িক বিভেদের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়াতেন।

ঘরময় নজরুলের সুর-গল্প-কবিতা, তাও আবার তারই নাতনির কণ্ঠে- সবমিলিয়ে এ সন্ধ্যা উপস্থিত নজরুলপ্রেমীদের নিয়ে যায় এক অন্য শিল্পলোকে। শেষ করার আগে যে মানবতার দর্শন তার দাদুর গান-কবিতায় ছড়িয়ে রয়েছে- তা ধারণ করার কথা বলতে ভুললেন না।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মে ২০, ২০১৬
এসএনএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।