ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রাস্তার সঙ্গে মঞ্চ মেলাতে পারছি না

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, মে ২৯, ২০১৬
রাস্তার সঙ্গে মঞ্চ মেলাতে পারছি না ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সড়ক আর সেতুতে তার ব্যস্ততা দিনরাত। মানুষ তাকে রাস্তায় দেখতে প্রায় অভ্যস্ত হয়ে পড়েছেন।

এমন অবস্থায় মঞ্চ তার জন্য বোধহয় বড়ই বেমানান! সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের তাই নিজেই বললেন, মঞ্চে আমাকে ডাকলেন কেন? বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে।

আগেরবার যখন তিনি মন্ত্রী ছিলেন তখন মঞ্চ আর মাঠ মিলিয়ে দিয়েছিলো সরকার। মন্ত্রী ঐতিহাসিক সভ্যতার সুতোয় তার তুলনা দিয়ে বলেন, একদিকে এথেন্স আর আরেকদিকে স্পার্টা। এথেন্স কালচার সমর্থন করে আর স্পার্টা সমর্থন করে স্পোর্টস। আগেরবার আমি ছিলাম সংস্কৃতি ও যুব ক্রীড়া। এবার সড়ক ও সেতু।
 
শনিবার (২৯ মে) রাতে মন্ত্রী বাংলাদেশ শিল্পকলায় একাডেমিতে একটি নাট্য উৎসবের উদ্বোধনে এসে রাস্তার সঙ্গে মঞ্চের মিলটা খুঁজে পাচ্ছিলেন না। তিনি বলেন, রাস্তার সঙ্গে মঞ্চ মেলাতে পারছি না। তাই ভাষণও ভুলে গেছি। আমি কাজের দিকে দৌড়াই। পদ্মাসেতু নিয়ে ব্যস্ত থাকি। মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বিআরটি লাইন, কর্ণফুলী ট্যানেল-এসব নিয়ে আমার ব্যস্ততা।
 
তবে মঞ্চ একসময় মাতিয়েছেন তিনি- একথা সত্য। নাট্য উৎসবের বিশেষ অতিথি শিল্পকলা একাডেমির মহাপরিচলক লিয়াকত আলী লাকী বলেন, ’৭৫ এর পরে ছাত্ররাজনীতি আর সংস্কৃতি নিয়ে মন্ত্রী ওবায়দুল কাদের ব্যস্ত ছিলেন। এই অঙ্গনে তার অবদান এখনও স্মরণ করার মতো। শিল্পকলার অনেক ভবন তার সময়ে নির্মাণ করা। সংস্কৃতি নীতিমালা করেছিলেন তিনি। সংস্কৃতিসেবীদের সম্মানীও তিনিই বাড়িয়েছিলেন। এখন মন্ত্রী মঞ্চ ছেড়ে গেলেও মঞ্চের নান্দনিকতা তাকে টানে। মন্ত্রী যেমন বলছেন ‘আমার পৃথিবী আসলে কালচার। সেখান থেকে এখন রাস্তায়, সেতুতে, মেট্রোরেলে চলে গেছি। তাই মঞ্চ অনেক আগেই ছেড়ে দিয়েছি।

মন্ত্রী বলেন, এই দেশে যত ভালো কথা বলা হয় তত ভালো কাজ হয় না। জনগণকে কথা দেই, কথা রাখি না। প্রতিশ্রুতির রঙিন বেলুন ওড়াই কিন্তু সেই বেলুন আবার পুটুস করে ফুটে যায়। এজন্য ভালো কথার স্টক ফুরিয়ে গেছে।

তিনি বলেন, এদেশে ভিত্তিপ্রস্তুরের পাথর অনেক কিন্তু পাথর ক্ষয়ে, কাজ হয় না। কাজেই যে কথা দেবো সেই কথা রাখতে হবে।
কথা রাখার এই মন্ত্রী বলেই ফেললেন, মঞ্চের আহ্বানে আমি আসিনি। এসেছি আমাদের মতো নেতারা নাটক দেখে যদি ভালো রাজনীতি শেখেন- তার জন্য।

মন্ত্রী কথার মাঝে আবারও ফিরে যান রাস্তায়। বলেন, সমন্বয়ের অভাবে রাজধানী ঢাকার যানজট নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। পথচারীদের ফুটপাত দখল হয়ে গেছে। অবৈধ লাখ লাখ ছোট ছোট যান ঢাকা শহরের চলছে। অন্যসব সেক্টরে আমি দৌড়ালেও পরিবহন সেক্টরে ব্যর্থ আমি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসাইন। সভাপতিত্ব করেন ম. হামিদ।
ওবায়দুল কাদের প্রদীপ জ্বেলে নাট্যচক্র আয়োজিত সপ্তবর্ণা নাট্য উৎসবের উদ্বোধন করেন। জাতীয় নাট্যশালায় প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে আগামী ৩ জুন পর্যন্ত সাতটি মঞ্চনাটক প্রদর্শিত হবে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, মে ২৯, ২০১৬
এসএ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।