ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

মহুয়া'রা নেই, ভালোবাসা বেঁচে আছে

সজিব তৌহিদ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, জুলাই ২১, ২০১৬
মহুয়া'রা নেই, ভালোবাসা বেঁচে আছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে: প্রায় তিনশ' বছর আগে কবি দ্বিজ কানাই সৃষ্টি করেছেন ময়মনসিংহ গীতিকা খ্যাত মহুয়া সুন্দরী পালা। যেখানে চিত্রিত হয়েছে বেদে সম্প্রদায়ের যাযাবর জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্না, প্রেম- ভালোবাসা, ক্রোধ-বিদ্বেষ আর বিরহ-বিচ্ছেদের অমর কাহিনী।

তৎকালীন রক্ষণশীল সমাজ বেদে কন্যা মহুয়া সুন্দরী ও জমিদারের দেওয়ান সুদর্শন পুরুষ নদের চাঁদের ভালোবাসায় বার-বার বাধা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু কোনো বাধাই দু'জনের মধ্যে আত্মিক দূরত্ব সৃষ্টি করতে পারেনি। শেষ পর্যন্ত দু'জনে আত্মহুতির মাধ্যমে প্রমাণ করেছে ভালোবাসা শাশ্বত।

সেই বেদে পল্লী নেই, মহুয়া'রা নেই, বেদে সম্প্রদায়ও প্রায় বিলুপ্তির পথে। কিন্তু ভালোবাসা আজও বেঁচে আছে। হোক না তা যান্ত্রিকতায় অস্থির। রোমান্স আর মানব প্রেমের মধ্যদিয়েই শান্তিময় সমাজ বিনির্মাণের কথা বলা হয়েছে ওই পালায়।

এমন থিম নিয়েই 'মহুয়া পালা' অবলম্বনে বৃহস্পতিবার (২১ জুলাই) রাত ৮টার দিকে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ'র (আইইউবি) থিয়েটার ক্লাব প্রযোজিত ঢাকার শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে 'মহুয়া' নামে নাটকটি মঞ্চস্থ হয়েছে।

এটি ছিলো থিয়েটার ক্লাবটির ১৭তম প্রযোজনা ও মহুয়া'র চতুর্থ প্রদর্শনী। আর এ আয়োজনের অনলাইন মিডিয়া পার্টনার বাংলানিউজটোয়েন্টফোর.কম এবং ইংরেজি দৈনিক ডেইলি সান।

নাটকটি পরিচালনা করেছেন রফিকুল ইসলাম অনিক। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন তন্ময়, সামস, আয়শা, নাফিজ, আরেফিন, নিশি, খুশি, সুবর্ণা, অর্ণব, কিরণ, হেদায়েত, শোভন, সারতাজ, আলোক, মুনেম, মারজান, তাপ্তি, প্রিতম, দিব্ব প্রমুখ।

নাট্য অনুষ্ঠানে আইইউবি থিয়েটার ক্লাবের পৃষ্ঠপোষক এবং মিডিয়া ও কমিউনিকেশন বিভাগীয় প্রধান অধ্যাপক জি এম শহিদুল আলম ও শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, জুলাই ২১, ২০১৬
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।