ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জয়নুলের ছবি নিয়ে অ্যালবাম তৈরি আহ্বান অর্থমন্ত্রী’র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৬
জয়নুলের ছবি নিয়ে অ্যালবাম তৈরি আহ্বান অর্থমন্ত্রী’র ছবি- দিপু- বাংলানিউজটোয়েন্টিফোর

ঢাকা: শিল্পাচার্য জয়নুল আবেদিনের ছবিগুলো নিয়ে একটি অ্যালবাম তৈরি আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার (২৭ জুলাই) জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে শিল্পাচার্য জয়নুল আবেদিনের ‘জীবন ও কর্ম’ বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, জয়নুল ভাই, কাঁথা সংগ্রহ করতেন। তার কাছে অসাধারণ কিছু কাঁথা ছিলো। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি আমাকে আমার নামের নকশি করা একটি কাঁথা দিয়েছিলেন। এই কাঁথার মাধ্যমে ১৯৬৩ সালের পর আমার সঙ্গে তার দেখা হয়।

মন্ত্রী বলেন, লেখক তার এ বইটিতে জয়নুল ভাইয়ের ১০০টি ছবি প্রকাশ করেছেন। বইটি ভালো হয়েছে। কেউ যদি ওনার সব ছবিগুলো নিয়ে একটি অ্যালবাম তৈরি করেন তাহলে তার অর্থের সহায়তা আমি দেবো।

জয়নুল আবেদিনের ‘জীবন ও কর্ম’ নিয়ে লেখা বইটির লেখক জাহাঙ্গীর হোসেন। তিনি ১৭৯ পৃষ্ঠায় বইটি রচনা করেছেন। এর মধ্যে ১ থেকে ৫৪ পৃষ্ঠা পর্যন্ত জয়নুল আবেদিনের জীবনী ও কর্ম নিয়ে লেখা হয়েছে। আর বাকি পৃষ্ঠাগুলোতে জয়নুলের ১০০টি ছবি প্রকাশ করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতেই বইটির মোড়ক উন্মোচন করা হয়।

ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম ও শিল্পী হাশেম খান।

শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরের মাহপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী দশনার্থীদের নিরাপত্তা রক্ষার জন্য সহায়তা দেওয়ার জন্য অনুরোধ জানান। তিনি বলেন, প্রতিদিন জাদুঘরে গড়ে ২ থেকে আড়াই হাজার মানুষ পরিদর্শন করেন। তবে বিশেষ দিনে ১৫ থেকে ১৭ হাজার মানুষ জাদুঘর দেখতে আসেন। কিন্তু অর্থাভাবে তাদের সঠিক নিরাপত্তা দিতে পারছি না।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, জুলাই ২৭,২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।