ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

শিল্প-সাহিত্য

অনলাইনে আসছে ভার্জিলের ১৬শ বছরের পুরনো মহাকাব্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, আগস্ট ১, ২০১৬
অনলাইনে আসছে ভার্জিলের ১৬শ বছরের পুরনো মহাকাব্য

ভ্যাটিকান অ্যাপোস্টিলিক লাইব্রেরি বিশ্বের প্রাচীনতম পাণ্ডুলিপি ডিজিটাইজ করছে। অনলাইনে পাওয়া যাবে ঈনিদের ১৬শ বছরের পুরনো সচিত্র মহাকাব্য ও ৮০ হাজার পাণ্ডুলিপি।

চারশো খ্রিস্টাব্দের দিকে রোমে সৃষ্টি হয়েছিল ৭৬ পৃষ্ঠা ‍ও ৫০টি চিত্র সম্বলিত ভ্যাটিক্যান ভার্জিল। ল্যাটিন কবি ঈনিদের মহাকাব্য ঈনিসের ধ্বংসাত্মক ট্রয় থেকে কার্থের ভ্রমণ, পাতাল থেকে ইতালি, রোম প্রতিষ্ঠার টুকরো লেখাগুলো প্রতিস্থাপন করবে লাইব্রেরিটি।  

ফাইন বুকস ম্যাগাজিন অনুযায়ী, এটি বহু শতাব্দী ধরে বেঁচে থাকা ঈনিদের অন্যতম প্রাচীন অনুলিপি।  

লাইব্রেরির ৮০ হাজার নথির মধ্যে এটিই সবচেয়ে পুরনো নথি। ১৪৫১ সালে পোপ পঞ্চম নিকোলাস ভ্যাটিকান অ্যাপোস্টিলিক লাইব্রেরি প্রতিষ্ঠা করেন। সান্দ্রো বত্তিসেলির ১৪৫০ সালের ডিভাইন কমেডি চিত্রণ থেকে শুরু করে এখানে রয়েছে ১১১ পৃষ্ঠার পাণ্ডুলিপি। রয়েছে কবিতা, কারিগরি নোট ও মাইকেলেঞ্জেলোর প্রস্তুতিমূলক স্কেচ।  

বিষয়ে লাইব্রেরি কর্তৃপক্ষ জানায়, লাইব্রেরির নথিপত্রগুলোকে বাঁচিয়ে রাখার জন্য পরামর্শ করা প্রয়োজন। এগুলোর ভবিষ্যত প্রাপ্যতা ও অভিগম্যতা প্রতিনিয়তই ঝুঁকিতে থাকছে। ৮০ হাজার দলিল ডিজিটাইজ করা হলে লেখাগুলোকে সাধারণ মানুষের প্রাপ্যতার মধ্যে রাখা যাবে।  

ডিজিটা ভ্যাটিকানা নথিগুলো অনলাইন প্রতিস্থাপনের জন্য তহবিল উত্থাপন করেছে। কাজ শেষ হতে আনুমানিক ১৫ বছরের বেশি সময় লাগবে। খরচ ‍হবে ৫০ মিলিয়ন ইউরো বা ৪২ মিলিয়ন পাউন্ড। প্রথম উদ্যোগে প্রথম ২০০ জনকে পাঁচশো ইউরো করে অনুদান দিতে আহ্বান জানানো হচ্ছে।  

লাইব্রেরির অধ্যক্ষ সিজার পাসিনি বলেন, আমাদের লাইব্রেরি বিশ্বের মানব সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ ভাণ্ডার। আমরা আনন্দিত, ডিজিটাল আর্কাইভিং প্রক্রিয়ায় বিস্ময়কর প্রাচীন পাণ্ডুলিপি বিশ্বের কাছে সহজলভ্যতা পাবে। ফলে মানবজাতির সার্বজনীন ঐতিহ্য আরও শক্তিশালী হবে।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৬
এসএমএন/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।