ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পকলায় ‘বাংলার বাঘ’ চিত্র প্রদর্শনী সম্পন্ন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৬
শিল্পকলায় ‘বাংলার বাঘ’ চিত্র প্রদর্শনী সম্পন্ন

ঢাকা: বিশ্ব বাঘ দিবস-২০১৬ উপলক্ষে ইউএসএইডের আয়োজনে চিত্রশিল্পী নাজির হোসেন ওরফে টাইগার নাজিরের দশ দিনব্যাপী একক চিত্র প্রদর্শনী ‘বাঘ যাত্রা’ প্রদর্শনী শেষ হয়েছে রোববার (০৭ আগস্ট)।  

শিল্পকলা একাডেমির ফাইন আর্ট গ্যালারিতে প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর।

বিশেষ অতিথি ছিলেন ইউএসএইডের বেঙ্গল অ্যাক্টিভিটির চিফ অব পার্টি গ্যারি এফ. কলিন্স।

বাঘের প্রতি গভীর আবেগ ক্যানভাসে রঙ-তুলির ছোঁয়ায় তুলে ধরছেন টাইগার নাজির। এ পর্যন্ত তিনি বাঘ নিয়ে ৩০ হাজারেরও বেশি চিত্র এঁকেছেন। সেগুলোর মধ্যে ইন্ডিজেনাস আর্ট ফর্ম ও ট্র্যাডিশনাল ফোক মোটিভ ভিত্তিক নির্বাচিত চিত্রকর্ম ওয়াইল্ডটিমের উদ্যোগে প্রদর্শিত হয় প্রদর্শনীতে।

প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নুর বলেন, ‘দুঃখজনক হলেও সত্যি, নানা প্রতিকূল কারণে বাঘ কমে যাচ্ছে। এর পেছনে আসলে কি কি কারণ কাজ করছে তা নিয়ে বিশদ জানার বাকি আছে। এজন্য সবাইকে কাজ করতে হবে। সমস্যার গভীরে যেতে হবে’।

টাইগার নাজির বলেন, ‘প্রতিকূলতার মাঝে আমি বাঘের ছবি আঁকা বন্ধ করিনি। বাঘ রক্ষায় আমি আজীবন এভাবে কাজ করে যেতে চাই’।

বেঙ্গল টাইগার্স কনজারভেশন অ্যাক্টিভিটির (বাঘ) মাধ্যমে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার সংরক্ষণে বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্ত হয়েছে ইউএসএইড। ইউএসএইডের অর্থায়নে এবং বন মন্ত্রণালয়ের নেতৃত্বে বাঘ প্রকল্পের বাস্তবায়নে আছে অলাভজনক প্রতিষ্ঠান ওয়াইল্ডটিম। ২০০৩ সাল থেকে জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৬
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।