ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আবুল মনসুর আহমদকে গুরত্বের সাথে বিশ্লেষণের আহ্বান

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৬
আবুল মনসুর আহমদকে গুরত্বের সাথে বিশ্লেষণের আহ্বান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদকে গুরুত্বের সঙ্গে বিশ্লেষণ করে তার চিন্তা-ভাবনাকে সাধারণ পাঠকের কাছে পৌঁছে দেওয়ার আহ্বান জানিয়েছেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।
 
মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আবুল মনসুর আহমদের জীবনদর্শনও শিল্পভাবনা’ শীর্ষক আলোচনা সভায় সভপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।


আবুল মনসুর আহমদের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আবুল মনসুর আহমদ স্মৃতি সংসদ এ অনুষ্ঠানের আয়োজন করে।
 
অধ্যাপক আনিসুজ্জামান বলেন, আবুল মনসুর আহমদের জীবন ও কর্ম ছিল বহুমুখী। তার চিন্তা নিয়ে নিশ্চয় তর্ক-বিতর্কের অবকাশ আছে, কিন্তু তার যে ভাবনা সেটাকে আমাদের ভালো করে বুঝতে হবে। বাংলা ভাষার প্রতি তার যে প্রীতি রয়েছে তা আবুল মনসুর আহমদের প্রতি আমাদের চিরঋণী করে রাখবে।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। বক্তব্য রাখেন অধ্যাপক মনসুর মুসা, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ও কথা সাহিত্যিক সেলিনা হোসেন।
 
অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, অবিভক্ত বাংলায় বেশ কয়েকজন রাজনীতিবিদ আমাদের সমাজে জন্মগ্রহণ করেছেন। তাদের মধ্যে বঙ্গবন্ধু ও আবুল মনসুর আহমদ ছাড়া কেউ তাদের রাজনৈতিক জীবন অভিজ্ঞতা লিখে যাননি। এটা আমাদের জন্য বড় দুর্ভাগ্য। যদি লিখে যেতেন তাহলে আমাদের ইতিহাস আরও সমৃদ্ধ হতো।
 
শামসুজ্জামান খান বলেন, আবুল মনসুর আহমদকে নিয়ে বিস্তৃত গবেষণা হওয়া দরকার। তার চরিত্রে বৈপরীত্য আছে। নানান কাজের মাধ্যমে তার চরিত্র ফুটে উঠেছে।
 
সেলিনা হোসেন বলেন, আবুল মনসুর আহমদ সত্য বলতেন। সমাজের নানা দিক সরাসরি সমালোচনা না করে ব্যঙ্গ করে তুলে ধরতেন।
 
বাংলা একাডেমি সম্প্রতি তিন খণ্ডে আবুল মনসুর আহমদ রচনাসমগ্র প্রকাশ করেছে। আরও তিন খণ্ডের কাজ চলছে।
অনুষ্ঠানে ইমরান মাহফুজ সম্পাদিত ‘জীবনশিল্পী আবুল মনসুর আহমদ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৬
এসকেবি/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।