ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

শচীনকর্তার বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
শচীনকর্তার বইয়ের মোড়ক উন্মোচন শচীন দেববর্মণ (ছবি: ফাইল ফটো)

কিংবদন্তী সংগীত শিল্পী শচীন দেববর্মণের জীবন ও সংগীত নিয়ে ‘মর্ত্যের রাজ্য ছেড়ে সুরের সম্রাজ্ঞে শচীন দেববর্মণ’ নামে বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। বইটির লেখক অ্যাডভোকেট গোলাম ফারুক।

ঢাকা: কিংবদন্তী সংগীত শিল্পী শচীন দেববর্মণের জীবন ও সংগীত নিয়ে ‘মর্ত্যের রাজ্য ছেড়ে সুরের সম্রাজ্ঞে শচীন দেববর্মণ’ নামে বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। বইটির লেখক অ্যাডভোকেট গোলাম ফারুক।

 

বুধবার (২১ ডিসেম্বর) বিকেলে জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজ সভা  কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান ন‍ূর।

 

এ সময় তিনি বলেন, উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী ছিলেন শচীন দেববর্মণ। তিনি এমন একজন শিল্পী যিনি অন্য ভাষায় বাংলার স‍ুর প্রকাশ করতেন। এছাড়া আমাদের মাটির সুর ভারতবর্ষের সামনে তুলে ধরতে তার অবদান ছিলো অনেক।

আসাদুজ্জামান ন‍ূর আরও বলেন, শচীন দেববর্মণের কুমিল্লার বাড়িটি বেদখলে ছিলো। কিন্তু আমরা বাড়িটি উদ্ধার করতে সক্ষম হয়েছি। সেখানে মিউজিক ব্যাংক অর্থা‍ৎ সুরের আর্কাইভ তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে। যেন ওই বাড়িটি একটি সংগীতের স্মৃতিকেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা পায়।

সংস্কৃতি মন্ত্রী বলেন, সভ্য জাতি গড়তে সংস্কৃতি চর্চার বিকল্প নেই। তাই তৃণমূলে যেন সংস্কৃতি ছড়িয়ে যায় সেজন্য আমরা স্কুল-কলেজ গুলোতে নানা ধরনের সংস্কৃতি প্রতিযোগিতা ও অনুষ্ঠানের উদ্যোগ গ্রহণ করেছি।

অনুষ্ঠানে প্রফেসর এমিরিটাস আনিসুজ্জামান বলেন, বইটিতে শচীন দেববর্মণের জীবনের অনেক তথ্য সংযুক্ত করা হয়েছে। ১০ বছর ধরে এ বইটি তৈরি করেছেন গোলাম ফারুক। শচীনের গান ও সুর সবার মধ্যে ছড়িয়ে দিতে এ বইটির সার্থকতা অনেক। সেদিক থেকে অবশ্যই বইটি যথার্থ গুরুত্ব বহন করবে।

বইটির রচয়িতা অ্যাডভোকেট গোলাম ফারুক বলেন, বইটিতে শচীন কর্তার জীবনের খুটিনাটি বিষয় তুলে ধরার চেষ্টা করেছি। তার কর্ম, গান, ছবি সবকিছু দিতে সক্ষম হয়েছি। এছাড়াও এ বইটিতে তার লেখা ৫২টি গানের স্বরলিপি ও তার বাবার লেখা একটি ডায়েরি সংযোজন করা হয়েছে।

আইএফআইসি ব্যাংকের সহযোগিতায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে দৈনিক আমাদের কুমিল্লা।

দৈনিক আমাদের সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক নাসিমা খান মন্টির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- কবি আসাদ চৌধুরী, কবি নুরুল হুদা।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
জেডএফ/এজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa