ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

আনোয়ার হোসেনের একক আলোকচিত্র প্রদর্শনী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০
আনোয়ার হোসেনের একক আলোকচিত্র প্রদর্শনী

ঢাকা আর্ট সেন্টারে চলছে বিশ্বখ্যাত আলোকচিত্রী ও সিনেমাটোগ্রাফার আনোয়ার হোসেনের আলোকচিত্র প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন হয় ২০ আগস্ট বিকেলে।

প্রদর্শনীর শিরোনাম ‘এই তো তুমি’ (বিকজ অব ইউ)। উদ্বোধন করেন শিল্পী মুস্তফা মনোয়ার। প্রধান অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব ও ঢাকা আর্ট সেন্টার ট্রাস্টি বোর্ডের  চেয়ারম্যান রামেন্দু মজুমদার।

ফ্রান্সে বসবাসকারী এই আলোকচিত্রীর জন্ম ঢাকাতেই। ১৯৬৭ সালে তিনি শুরু করেন শৈল্পিকভাবে ছবি তোলা। তিনি আলোকচিত্রশিল্পের ওপর বেশ কিছু বই লিখেছেন। এ প্রদর্শনী উপলক্ষে সম্প্রতি প্রকাশ পেয়েছে তার দুটি আলোকচিত্রের বই ‘সোনার বাংলা’ ও ‘বাংলার প্রেম’। আনোয়ার হোসেন অংশ নিয়েছেন দেশ ও দেশের বাইরে অনেক একক ও যৌথ প্রদর্শনীতে। কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন  ৬০টি আন্তর্জাতিক পুরস্কার।

ঢাকা আর্ট সেন্টারের প্রদর্শনীতে স্থান পেয়েছে বাংলাদেশ, ভারত, ফ্রান্স ও আমেরিকায় অবস্থানের সময় তোলা ছবি। প্রদর্শনীর সব ছবিই  ২০১০ সালের তোলা। উদ্বোধনী অনুষ্ঠানে আনোয়ার হোসেন ঘুরে ঘুরে অতিথিদের ছবিগুলি দেখাচ্ছিলেন এবং বলছিলেন বিভিন্ন প্রেক্ষাপটে বিভিন্ন সময় তোলা ছবিগুলির মুহূর্তগুলি নিয়ে। তিনি বলেন, ‘এখানে তোলা ছবিগুলির কোনোটাই আমি একবারের বেশি শট নিইনি; কোনো ছবিই আমার অ্যারেঞ্জ করে তোলা নয়। আমার এখন ইচ্ছা বিশ-ত্রিশ বছর আগে যাদের ছবি তুলেছিলাম, তাদের ছবিই আবার তোলা। আমি আগের অবস্থার সাথে বর্তমানের তুলনা উপস্থাপন করতে চাই। ’

আনোয়ার হোসেনের বিভিন্ন প্রেক্ষাপটে তোলা ছবির মধ্যে দেশকাল ভেদে রয়েছে মানুষের বিচিত্র মুহূর্তের মুখভঙ্গির প্রাধান্য। এর মধ্যে ফুটে উঠেছে কখনো বিষণœতা বা বিধ্বস্ততা, কখনো উৎফল্লতা, কখনো মানুষের সাথে প্রকৃতির অদ্ভুত মিলনচিত্র। ছবিগুলিতে উঠে এসেছে মিক্সড কালচারে বেড়ে ওঠা তরুণ-তরুণী, প্রেম-ভালোবাসা প্রকাশের আকস্মিক মুহূর্ত; দেশ-বিদেশের শহর-গ্রাম, রাস্তাঘাট, দোকানপাট, ভাস্কর্য, বাংলাদেশী কিছু পরিবারের প্রবাসীজীবন, কান্ত শ্রমিকের দীর্ঘশ্বাসসহ বিচিত্র বিষয়।

প্রদর্শনীটি চলবে প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। শেষ হবে ২৯ আগস্ট।

বাংলাদেশ স্থানীয় সময় ২১২৬, আগস্ট ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa