ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বগুড়ায় শুরু হয়েছে তিন দিনব্যাপী কবি সম্মেলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
বগুড়ায় শুরু হয়েছে তিন দিনব্যাপী কবি সম্মেলন

বগুড়া: বগুড়া লেখক চক্রের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুরু হয়েছে তিন দিনব্যাপী কবি সম্মেলন।

‘সংস্কৃতি জনগণের সম্পদ’ এই স্লোগানকে ধারণ করে আসছে বগুড়া লেখক চক্র। কবি সম্মেলনে এ বছর ৪০টি জেলা থেকে প্রায় দুই শতাধিক কবি সাহিত্যিক অংশ নেবেন।

শুক্রবার (২০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে তিন দিনব্যাপী কবি সম্মেলনের উদ্বোধন করেন সমবায় অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম।

বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি মুহম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় বক্তব্য রাখেন- বগুড়া জেলার প্রশাসক ফয়েজ আহাম্মদ, ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল আনোয়ার মল্লিক, কবি ও সম্পাদক মাহমুদ কামাল, বিভাগীয় সমবায় কর্মকর্তা গোলাম সরওয়ার প্রমুখ।

বাচিকশিল্পী অলোক পালের সঞ্চালনায় উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা শিশু সংগঠক অ্যাডভোকেট পলাশ খন্দকার।

কবি সম্মেলন উপলক্ষে র‌্যালি।  ছবি: বাংলানিউজ

কবি সম্মেলন উপলক্ষে জেলা পরিষদ চত্বরে ছিল বাংলা একাডেমি, নৈঋতা ক্যাফে, বগুড়া লেখক বইমেলা এবং পিঠাঘরে ছিল শীতকালীন পিঠার আয়োজন। এসময় সংগঠনের মুখপত্র ‘ঈক্ষণ’ এর মোড়ক উন্মোচন করা হয়।

দুপুরে কবি কামরুল বাহার আরিফের সঞ্চালনায় কথা ও কবিতা পর্বে অংশ নেন জাফর সাদেক, নাজমুল হেলাল, জলিল আহমেদ, সরকার মাসুদ, বদরুল হায়দার।

বগুড়া লেখক চক্র পুরস্কার পাওয়া কবিদের কথা ও কবিতাপাঠ পর্বে সভাপতিত্ব করেন কবি মুহম্মদ শহীদুল্লাহ। কবি শিবলী মোকতাদিরের সঞ্চালনায় স্বরচিত কবিতা পাঠ করেন গোলাম কিবরিয়া পিনু, সুজন হাজারী, মাহমুদ কামাল, আমিনুল ইসলাম, খৈয়াম কাদের, জাকির জাফরান ও রাহেল রাজিব।

কবি সম্মেলনের ২য় দিনে থাকছে বাংলাদেশের লিটল ম্যাগাজিন আন্দোলন: সংকট ও সম্ভাবনা শীর্ষক আলোচনা, তরুণ কবিদের চোখে বাংলা কবিতার ভবিষ্যত, শুভেচ্ছা বক্তব্য, কথা ও কবিতা, কণ্ঠসাধন আবৃত্তি সংসদের আবৃত্তি এবং বগুড়া লেখক চক্র পুরস্কার প্রদান এবং ৩য় দিনে বেহুলার বাসর ঘর ও মহাস্থান গড়ে কবিতাভ্রমণ।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।