ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

মোহময়তায় ছায়ানটের শুদ্ধসঙ্গীত উৎসব

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
মোহময়তায় ছায়ানটের শুদ্ধসঙ্গীত উৎসব

ঢাকা: উচ্চাঙ্গের সুর-তাল ও লয়ের মোহময়তার স্বাদ নিতে ধানমণ্ডির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে ভিড় ছান্দসিকদের। তাদের মুগ্ধতায় শিল্পীদের কণ্ঠসঙ্গীতের সঙ্গে বেজেছে যন্ত্রসঙ্গীত। তবলার বোলের সঙ্গে বেহালা ও বাঁশির সম্মিলনে উচ্চাঙ্গের সেই সুর স্নিগ্ধতা ছড়িয়েছে শ্রোতার অন্তরে।

শুক্রবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় ছায়ানটের শুদ্ধসঙ্গীত উৎসবের শুরু হয় অসিত দে’র পরিচালনায় ছায়ানটের শিল্পীদের বৃন্দ রাগসঙ্গীত পরিবেশনা দিয়ে। সমবেত কণ্ঠে তারা পরিবেশন করেন রাগ অষ্টপ্রহর।

এরপর ছিল তবলায় বৃন্দ পরিবেশনা। রাগ মুলতানি শোনান পরাগ প্রতীম চক্রবর্তী।

এসময় সুরের সমান্তরালে তাল আর লয়ের সম্মিলন সুখানুভূতি ছড়িয়েছে শ্রবণ ইন্দ্রিয়ে। রাগ-রাগিনীর খেলায় ভালোলাগার অনুভবে ভেসেছে মন। তাই শাস্ত্রীয় সঙ্গীতে সাজানো সঙ্গীতাসরে মোহনীয় হয়ে ওঠে উৎসব। সেই সুবাদে শুক্রবার রাত গড়িয়ে পরদিন শনিবার ভোর ৫টা পর্যন্ত চলবে সুন্দরতম সময়।

আয়োজনে দেশের জনপ্রিয় সরোদশিল্পী রাজরূপা চৌধুরীর সরোদবাদন মুগ্ধ করে শ্রোতাদের। কণ্ঠসঙ্গীতে সুপ্তিকা মন্ডল শোনান রাগ মধুবন্তী। পুরিয়া ধানেশ্রী রাগ গেয়ে শোনান মিনহাজুল হাসান ইমন। এবাদুল হক সৈকতের তবলাবাদন শেষে আসেন শিল্পী খায়রুল আনাম শাকিল। পরে শিল্পী বিজন চন্দ্র মিস্ত্রী পরিবেশন করেন রাগ পুরিয়া কল্যাণ।

এরপর শ্রাবন্তী ধর শোনাবেন রাগ কেদার। মো. আলাউদ্দিন মিয়া নিয়ে আসবেন রাগ যোগ। টিংকু শীল ও অভিজিৎ কুন্ডুর রাগ ঝিঁঝিট মুগ্ধ করবে শ্রোতাদের। আছে শেখর মন্ডল ও রেজোয়ান আলীর পরিবেশনা। মধ্য রাতে সবশেষ পরিবেশনা নিয়ে আসবেন শিল্পী অসিত দে। তার পরিবেশনার মধ্য দিয়েই শেষ হবে এ শুদ্ধসঙ্গীতের উৎসব।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।