ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

সাম্প্রদায়িকতার কাছে আত্মসমর্পণ লজ্জার: কামাল লোহানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
 সাম্প্রদায়িকতার কাছে আত্মসমর্পণ লজ্জার: কামাল লোহানি

ঢাকা: স্বাধীনতার ৪৮ বছর পর সাম্প্রদায়িকতার কাছে আত্মসমর্পণ বড়ই লজ্জার। আমরা সামান্য হেফাজতের কাছে নতজানু হয়ে পাঠ্যবই থেকে কবিতা, লেখা উঠিয়ে দিতে পারি না। এজন্য আমরা অত্যাচারিত, সাম্প্রদায়িক পাকিস্তানের কাছ থেকে রক্তের বিনিময়ে স্বাধীনতা ছিনিয়ে আনি নাই।

শনিবার (২১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে প্রকাশনা সংস্থা কালো আয়োজিত ‘লেখক-পাঠক সম্মিলন’ অনুষ্ঠানে এসব কথা বলেন লেখক ও বরেণ্য সাংবাদিক কামাল লোহানি।

কামাল লোহানি বলেন, আমরা মুখে অনেক কথা বলতে জানি কিন্তু বাস্তবায়ন করতে জানি না।

আমরা যদি আমাদের কাজকে বাস্তবায়ন করতে পারতাম তাহলে হয়তো আমাদের দেশটা আরও ভালো থাকতো, সত্যিকারের দেশ নির্মাণ আরও সহজ হতো।

তিনি বলেন, আমাদের চারপাশে সাম্প্রদায়িকতা জেঁকে বসেছে। এর ভয়াল থাবা থেকে আমাদের দেশকে বাঁচাতে হবে। বঙ্গবন্ধু একবুক আশা নিয়ে অসাম্প্রদায়িক দেশ নির্মাণের উদ্দেশে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। অথচ স্বাধীনতার ৪৮ বছর পর আজ হেফাজতের কাছে নতজানু হয়ে পাঠ্যবই থেকে কবিতা, লেখা উঠিয়ে নিচ্ছি। এটা লজ্জার কথা, অসাম্প্রদায়িক দেশ গড়ার পরিবর্তে তাহলে কী সাম্প্রদায়িকতার দিকে চলে যাচ্ছি।

প্রকাশনা ‘কালো’ আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জাতীয় প্রেসক্লাবে সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
ইএআর/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।