ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘চেঞ্জ ইওর থটস, চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’

নারীর প্রতি সহিংসতা রোধে ক্রেয়নম্যাগের অনলাইন প্রদর্শনী

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
নারীর প্রতি সহিংসতা রোধে ক্রেয়নম্যাগের অনলাইন প্রদর্শনী

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস উপলক্ষে অনলাইনে মাসব্যাপী আলোকচিত্র ও চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে সামাজিক সংগঠন ক্রেয়নম্যাগ।

রাজধানীর ইএমকে সেন্টারে গত বছরের ২৯ ডিসেম্বর থেকে শুরু হওয়া ‘চেঞ্জ ইওর থটস, চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক প্রদর্শনীটি চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত।

১৮ জনেরও বেশি শিল্পী এই প্রদর্শনীতে অংশ নিয়েছেন। অংশগ্রহণকারীরা তাদের ক্যামেরায় তোলা ছবি ও তুলির আঁচড়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবসের চেতনা ফুটিয়ে তুলেছেন।

প্রদর্শনীতে চিত্রকর্ম নিয়ে অংশ নিয়েছেন আই ক্যান ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর আইরিন খান। প্রদর্শনীর মূল আকর্ষণ হয়ে উঠেছে সাবরিনা মুন্নির আলোকচিত্র। তার ছবিতে সমাজে নারীর প্রতি চলমান বঞ্চনার চিত্র ফুটে উঠেছে।

এবার নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবসের প্রতিপাদ্য ও স্লোগান ‘কমলা রঙের বিশ্ব গড়ি’ মাথায় রেখে আলোকচিত্রী অভিষেক ভট্টাচার্যের নির্দেশনায় একটি ফটোশ্যুটের আয়োজন করা হয়েছিল। তাতে অংশ নেন মেহের আফরোজ শাওন, আজরা মাহমুদ, বুলবুল টুম্পা, আইরিন খান ও সাদিয়া রশ্নি সূচনা।

এর আগে ‘নীরবতার পাপচক্র’ শীর্ষক ১৬ দিনব্যাপী একটি ক্যাম্পেইন আয়োজন করা হয়। গত বছরের ২৫ নভেম্বর রবীন্দ্রসরোবরে এই ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সেখানে বিশিষ্ট রাজনীতিক ও সাংস্কৃতিক ব্যক্তিরা নারী অধিকার রক্ষার্থে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। ক্যাম্পেইনে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে ব্যাকপেজ পিআর, নারীপক্ষ, আই ক্যান ফাউন্ডেশন, চিলড্রেন অ্যান্ড উইমেন ভিশন ফাউন্ডেশন, ভলান্টিয়ার অপর্চুনিটিজ এবং ইএমকে সেন্টার।

ক্রেয়নম্যাগের প্রতিষ্ঠাতা তানজিরাল দিলশান দিতান বলেন, আলোকচিত্র আসলে একজন মানুষের নিজস্ব গল্প বলে। এই শিল্পকর্মগুলো ভবিষ্যত প্রজন্মের কাছে নারীদের প্রতি হয়ে যাওয়া বঞ্চনার স্মারক হিসেবে থেকে যাবে। এই প্রদর্শনীর মূল লক্ষ্যই হলো নারী সহিংসতার বিষয়টিকে একটি নান্দনিক ভাষা দেওয়া। এটি একইসঙ্গে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে চলমান যে সংগ্রাম তার কন্ঠকে জোরদার করবে। এসব আলোকচিত্রের মাধ্যমে ‘কমলা রঙের বিশ্ব গড়ি’ দর্শনটি আরও ভালোভাবে উপলব্ধি করা সম্ভব।

প্রদর্শনীর ডিজিটাল প্ল্যাটফর্ম সহযোগী হিসেবে রয়েছে ইএমকে সেন্টার। অনলাইন ওয়েবিনারের মাধ্যমে আগামী ৩১ জানুয়ারি প্রদর্শনীর সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে। প্রদর্শনীটি দেখতে ভিজিট করুন এই লিঙ্কে

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।