ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সার্বিক অগ্রগতি নিশ্চিতে সাহিত্য চর্চার গুরুত্ব অপরিসীম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২২
সার্বিক অগ্রগতি নিশ্চিতে সাহিত্য চর্চার গুরুত্ব অপরিসীম

হবিগঞ্জ: দেশের সার্বিক অগ্রগতি নিশ্চিতের জন্য সাহিত্য চর্চার গুরুত্ব অপরিসীম। এক্ষেত্রে প্রয়োজন বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে সাহিত্য চর্চায় উদ্বুদ্ধ করা, সাহিত্য-সংস্কৃতির প্রকৃত ইতিহাস তাদের সামনে তুলে ধরা।


 
শনিবার (৮ অক্টোবর) দুপুরে হবিগঞ্জ শিল্পকলা একাডেমিতে দ্বিতীয় মুক্তাঞ্চল সাহিত্য উৎসব ও ‘সাহিত্য চর্চায় হবিগঞ্জে সীমাবদ্ধতা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মো. আবু জাহির।
 
তিনি বলেন, দেশ এখন সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এ সময়ে সাহিত্য ও সংস্কৃতি চর্চায় পিছিয়ে থাকলে চলবে না। পরিপূর্ণ উন্নয়নের স্বার্থে প্রত্যেকটি এলাকায় সাহিত্য চর্চা বাড়াতে হবে। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে যা যা করার আমরা করে যাব। তবে জেলা পর্যায়ের সাহিত্যাঙ্গনের নেতৃত্বে থাকা ব্যক্তিদের আন্তরিকভাবে কাজ করতে হবে।
 
মুক্তাঞ্চল সাহিত্য চর্চাকেন্দ্র এই উৎসব ও আলোচনার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন মুক্তাঞ্চল সাহিত্য চর্চা কেন্দ্রের সভাপতি মুশফিকুর রহমান এবং সঞ্চালনায় ছিলেন বৃন্দা দাশ ও বৃত্ত দাশ।
 
আলোচনায় অংশ নেন হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ইলিয়াছ বখত চৌধুরী জালাল, সাবেক উপসচিব ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক শেখ ফজলে এলাহী, মুক্তাঞ্চলের প্রধান উপদেষ্টা কথা সাহিত্যিক রুমা মোদক, কবি তাহমিনা বেগম গিনি, সিদ্দিকী হারুন প্রমুখ।
 
সন্ধ্যায় একই স্থানে আলোচনায় অংশ নেবেন কথা সাহিত্যিক ফয়জুল ইসলাম, আহমাদ মোস্তফা কামাল, আফসানা বেগম, সাকিরা পারভীন ও কবি স্নিগ্ধা বাউল।
 
বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।