ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিএনপি

ভাঙনে জর্জরিত ২০ দলের নেত্রী এখনো খালেদা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
ভাঙনে জর্জরিত ২০ দলের নেত্রী এখনো খালেদা ২০ দলীয় জোট-বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়েছেন তারেক রহমান। কিন্তু ২০ দলীয় জোটের নেতা এখনো খালেদা জিয়াই রয়ে গেছেন।

এ জোটের যাত্রা শুরু হয়েছিল চার দলীয় জোট নামে। পরে অন্যান্য দলের যোগ-বিয়োগ হয় কয়েকবার।

বর্তমানে জোটের নাম ২০ দলীয় জোট। এর মধ্যে আটটি দলে ভাঙন হয়েছে। তাদের কয়েকজন নেতা ভাঙা অংশ নিয়ে রয়ে গেছেন ২০ দলে, কোনো কোনো নেতা নিজ অনুসারীদের নিয়ে জোট ছেড়েছেন।

দেশজুড়ে সমালোচনার মুখে জামায়াত জোটে রাখা না রাখার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছে না বিএনপি। ছেড়ে দিলে জোটের শক্তিহ্রাস এবং সরকারের সুবিধা হবে এমন আশঙ্কা নেতাদের।

২০১২ সালের ১৮ এপ্রিল ৪ দল থেকে ১৮ দল পরে ২০ দল হলেও আন্দোলনে জোটের ইতিহাস পুরোটাই ব্যর্থ। নির্বাচনে ভরাডুবি ও আন্দোলনে ব্যর্থতার পর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এখন নামে মাত্র। জোটের অর্ধেক দলের নেই নিবন্ধন। বেশির ভাগ দলই প্যাড আর নামসর্বস্ব। ভাঙন আর দলাদলিতে ক্ষয়িষ্ণু। অধিকাংশই দুই নেতার এক দল।

জোটের আটটি দলের সভাপতি কিংবা সাধারণ সম্পাদক নিজ নিজ অনুসারীদের নিয়ে জোট ছেড়ে চলে গেছেন, রয়ে গেছে তাদের অপর অংশের নেতারা।

ইসলামী ঐক্যজোট, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), ন্যাপ ভাসানী, ইসলামিক পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), জমিয়তে ওলামায়ে ইসলাম, মুসলিম লীগ। এই সাতটি দল ভাঙার পর ভগ্নাংশ রয়ে গেছে ২০ দলে।

অন্যদিকে লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান ও মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী দুই ভাগ হলেও দুই অংশই রয়েছে ২০ দলের সঙ্গে।

এর মধ্যে ২০ দলের সবচেয়ে বড় ক্ষতি হয়েছে মাওলানা আব্দুল লতিফ নেজামীর নেতৃত্বাধীন ইসলামী ঐক্য জোট চলে যাওয়ায়। জোটের মধ্যে জামায়াতের পরই এই দলটির নেতা-কর্মী ও ভোটের সংখ্যা বেশি।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ভবিষ্যৎ কী? রাজনৈতিক মহলে এ নিয়ে গুঞ্জনের শেষ নেই। জোট নেত্রীর কারাগার যাত্রা এই গুঞ্জনে ঘি ঢেলে দিয়েছে। জোট থাকবে কি থাকবে না তা নিয়েও দেখা দিয়েছে সংশয়।

জানতে চাইলে লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বাংলানিউজকে বলেন, লেবার পার্টি ভাঙলেও দুই অংশই ২০ দলীয় জোটে আছি। যতদিন রাজনীতি করবো খালেদা জিয়ার নেতৃত্বেই করবো। জোটের কী হবে তা ভবিষ্যতই বলে দেবে। স্বৈরশাসন যত লম্বাই হোক, তা স্থায়ী হবে না। সুদিন আসবেই।

বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া বাংলানিউজকে বলেন, ২০ দলীয় জোট এখনও ঐক্যবদ্ধ। আর এই জোটের কয়েকটা দলে যে ভাঙন তা বাংলাদেশের অপরাজনীতি সংস্কৃতির অংশমাত্র। যে দলগুলো ভেঙেছে তার কারণ, ওই দলের সুবিধাবাদী অংশ হালুয়া-রুটি খাওয়ার প্রত্যাশায় বের হয়ে গেছে। ২০ দলীয় জোট খালেদা জিয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ ছিল, আছে এবং থাকবে।

এ ব্যাপারে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ২০ দলীয় জোটের নেত্রী এখনো খালেদা জিয়াই আছেন। জোটের সমন্বয়কের দায়িত্ব আমি পালন করবো।

বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
এমএইচ/এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।