ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

বিএনপি

খালেদার চিকিৎসায় সরকারের ‘নাটক’ দেখছে বিএনপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৮
খালেদার চিকিৎসায় সরকারের ‘নাটক’ দেখছে বিএনপি শনিবার দুপুরে বিএসএমএমইউ হাসপাতালে নিয়ে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করানো হয়। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ‘নিজেদের সাধু বোঝাতে’ সরকার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার নামে ‘নাটক’ করছে বলে মন্তব্য করেছেন দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সুচিকিৎসার অভাবে ‘দেশনেত্রীর’ কোনো ক্ষতি হলে এর চরম দায় সরকারকে নিতে হবে। 

শনিবার (৭ এপ্রিল) বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলছিলেন বিএনপির মুখপাত্র। এর আগে, দুপুরে নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগার থেকে খালেদা জিয়াকে শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে নিয়ে স্বাস্থ্য পরীক্ষা করানো হয়।

রিজভী বলেন, খালেদা জিয়াকে পুরোপুরি অপ্রস্তুতভাবে স্বাস্থ্য পরীক্ষার জন্য পিজি হাসপাতালে (বিএসএমএমইউ) আনা হলেও সেখানে তার কোনো চিকিৎসাই করা হয়নি। এমনকি ব্যক্তিগত চিকিৎসকদেরও তার সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি।

যদিও স্বাস্থ্য পরীক্ষা করানোর পর খালেদাকে কারাগারে নিয়ে যাওয়া হলে প্রেস ব্রিফিংয়ে বিএসএমএমইউ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন জানান, সেখানে কারাগারের চিকিৎসক ডা. শুভ ছাড়াও তার (খালেদা জিয়া) ব্যক্তিগত চিকিৎসক ডা. মামুন. ডা. ওয়াহিদুর সিদ্দিকীসহ চারজন কথা বলেছেন।

রিজভী বলেন, ‘দেশনেত্রীর’ চিকিৎসার বিষয়ে সরকার যে বায়েস্কোপ দেখালো, তার নিন্দা করার ভাষা খুঁজে পাচ্ছি না। সরকারের এ বাতিকগ্রস্ত উদ্ভট আচরণের তীব্র প্রতিবাদ ও ধিক্কার জানচ্ছি।

বিএনপির এ মুখপাত্র বলেন, আওয়ামী রাজত্বের ছাইপাঁশের সঙ্গে রাষ্ট্রের সব প্রতিষ্ঠান, দফতর, সেবা বিভাগ বলপূর্বক হরণের ধারায় বেঁধে ফেলা হয়েছে বলেই সরকারি হাসপাতালে বিরোধী দলের সেবা পাওয়ার কোনো সুযোগ নেই। সেই সুযোগ ও অধিকারহীনতার শিকার হলেন খালেদা জিয়া।  

সংবাদ সম্মেলনে কথা বলেন রুহুল কবির রিজভী আহমেদ।  ছবি: বাংলানিউজ
হাসপাতালে আনার সময় খালেদা জিয়াকে শাড়ির ওপর চাদর বা ওড়না পরতে দেওয়া হয়নি দাবি করে রিজভী ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, একজন মুসলিম ধর্মপ্রাণ নারী হিসেবে তিনি শাড়ির ওপরে চাদর অথবা ওড়না পরিধান করেন। এ সরকার এতো হীন এবং কুৎসিত মনোবৃত্তির যে, একজন বয়স্ক নারী, যিনি তিনবারের প্রধানমন্ত্রী ছিলেন, তাকে চাদর অথবা ওড়না পরার সুযোগ পর্যন্ত দেয়নি। তাকে একরকম জোর করেই গাড়িতে উঠিয়ে হাসপাতালে আনা হয়েছে। কিন্তু চিকিৎসার নামে পিজি হাসপাতালে নিয়ে আসা প্রহসনেরই নামান্তর। কোনো চিকিৎসাই সেখানে তাকে দেওয়া হয়নি। আসলে ‘নিজেদের সাধু বোঝাতে’ সরকার খালেদা জিয়ার চিকিৎসার নামে ‘নাটক’ করছে।

একজন বন্দি আগে যেসব চিকিৎসকের চিকিৎসা নিতেন, কারাগারেও তাদের চিকিৎসা নিতে পারবেন- আইনে এমন রয়েছে দাবি করে রিজভী বলেন, এই আইন থাকলেও সরকার খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের দেখা বা পরামর্শ করতে দিচ্ছে না।  

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব জানান, পরশু (বৃহস্পতিবার, ৫ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমাদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করাতে প্রধান কারারক্ষকের সঙ্গে যোগাযোগ করতে, কিন্তু এর কোনো প্রতিফলন আজকে দেখা যায়নি।   

খালেদা জিয়াকে নিয়ে ‘ছিনিমিনি খেলার ধারাবাহিকতা’ বন্ধ না করলে ‘কোটি কণ্ঠের হুংকারে’ সরকারের গদিকে জনগণ উল্টে দিতে প্রস্তত বলেও সতর্ক করেন রিজভী।  

তিনি বলেন, খালেদা জিয়ার অগ্রযাত্রায় বলপূর্বক বাধা দিয়ে কোনো লাভ হবে না। তাকে কোনোভাবেই টলানো যাবে না। অদৃশ্য গণতেন্ত্রর পুনরুজ্জীবন করতে তিনি ধ্রুবতারার মতো স্থির অবিচল লক্ষ্যে সব বাধা অতিক্রম করে এগিয়ে যাবেন।  

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া। সম্প্রতি বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়, খালেদা জিয়া অসুস্থ হয়ে পড়েছেন। ব্যক্তিগত চিকিৎসক দিয়ে খালেদা জিয়ার চিকিৎসা করানোরও দাবি তোলে বিএনপি। জবাবে সরকারের পক্ষ থেকে বলা হয়, কারাবিধি অনুসারেই বিএনপি প্রধানের চিকিৎসা চলবে।  

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৮/আপডেট ১৮৩৭ ঘণ্টা
এএম/এইচএ/

আরও পড়ুন
** ‘আপাতদৃষ্টিতে খালেদা ভালো আছেন’
** স্বাস্থ্য পরীক্ষার পর ফের কারাগারে খালেদা জিয়া
** স্বাস্থ্য পরীক্ষার পর ফের কারাগারে নেয়া হচ্ছে খালেদাকে
** বিএসএমএমইউতে ৪ চিকিৎসকের তত্ত্বাবধানে খালেদা
** বিএসএমএমইউতে খালেদা, প্রস্তুত ৫১২ নম্বর কেবিন
** চিকিৎসার জন্য হাসপাতালের পথে খালেদা
** পিজিতে নেওয়া হবে খালেদাকে, নিরাপত্তা জোরদার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।