ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বাজেট

ইউক্রেন যুদ্ধে বিশ্ব অর্থনীতি বিপজ্জনক পর্যায়ে যেতে পারে: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জুন ১, ২০২৩
ইউক্রেন যুদ্ধে বিশ্ব অর্থনীতি বিপজ্জনক পর্যায়ে যেতে পারে: অর্থমন্ত্রী

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশঙ্কা জানিয়ে বলেছেন, আগামী কয়েক মাসে ইউক্রেনের লড়াই তীব্রতর হলে এবং এতে অন্য দেশগুলো জড়িয়ে পড়লে বিশ্ব অর্থনীতি অত্যন্ত বিপজ্জনক পর্যায়ে প্রবেশ করতে পারে। বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩–২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশকালে তিনি এ আশঙ্কা প্রকাশ করেন।

উদীয়মান সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় অর্থমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শিগগিরই থামার সম্ভাবনা খুব কম। সংঘাতের কারণে বিশ্বব্যাপী প্রধান পণ্যসমূহের মূল্যবৃদ্ধির ফলে বিশ্বব্যাপী মূল্যস্ফীতি বেড়ে যায়। যদিও পরে কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়ালে এবং বিশ্ববাজারে পণ্যের দাম বাড়তে শুরু করলে ঊর্ধ্বমুখী মূল্যস্ফীতিও কমতে থাকে। এ প্রবণতা কিছুটা স্বস্তির উৎস হয়েছে, কিন্তু মধ্যমেয়াদে পরিস্থিতি স্থিতিশীল হবে কি না তা অনিশ্চিত।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ব্যাপকতা ছড়িয়ে পড়লে তা হবে মানবজাতির জন্য অত্যন্ত বিপর্যয়কর। তবে যৌক্তিক প্রত্যাশা অনুযায়ী এ সংঘাত ততদূর গড়াবে না বলেই অনুমিত হয়। এ পরিপ্রেক্ষিতে ধরে নেওয়া হয়েছে, যদিও ইউক্রেনের সহিংসতা আগামী বেশ কয়েক বছর ধরে চলতে পারে, তবে তা চরম সংঘাতপূর্ণ অবস্থায় রূপ নেবে না, এমনকি  আলোচনার মাধ্যমে শান্তিও প্রতিষ্ঠিত হতে পারে।

তিনি আরও বলেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা থাকার পরও প্রাকৃতিক গ্যাস ও তেল রপ্তানি অব্যাহত রয়েছে। ধারণা করা হচ্ছে যুদ্ধের মাত্রা চরম আকারে না পৌঁছালে তেল ,গ্যাস ,সার ও শস্যের দাম আর বাড়বে না।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুন ১, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।