ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাজেট

বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় আমাদের অবস্থান ভালো: বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জুন ২, ২০২৩
বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় আমাদের অবস্থান ভালো: বাণিজ্যমন্ত্রী বাজেটোত্তর সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: নিত্যপণ্যের দাম বাড়লেও বৈশ্বিক পরিস্থিতির যে অবস্থা, সেই বিবেচনায় বাংলাদেশের অবস্থান ভালো বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।  

শুক্রবার (২ জুন) বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি নিজের মত তুলে ধরেন।

 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার প্রমুখ।  

নিত্যপণ্যের দাম নিয়ে এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, সারা বিশ্বের দিকে তাকালে দেখতে পারবেন বৈশ্বিক অবস্থাটা কী, আর আমাদের অবস্থাটা কী। প্রধানমন্ত্রী সাশ্রয়ী হওয়ার কথা বলেছেন। আমরা মানুষের এই অবস্থা দেখে এক কোটি পরিবারকে খাদ্যশস্য সহায়তা দিয়ে আসছি।

তিনি বলেন, বিশ্ব বাজারে যদি দাম বেশি হয়, তাহলে তার প্রভাবে জিনিসপত্রের দাম বাড়ে। আমরা লক্ষ্য রাখছি স্থানীয় হোক, আর আমদানি পণ্য হোক, আমরা চেষ্টা করছি যাতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে। আমরা সমস্যা রাতারাতি শেষ করতে পারছি, তা কিন্তু নয়। কোথাও কোথাও সমস্যা আছে। কিছু মধ্যস্বত্বভোগী সুবিধা নিয়েছে।

মন্ত্রী বলেন, যেসব পণ্যের দাম বেড়েছে, আমরা এক কোটি পরিবারকে সেগুলো দেওয়ার চেষ্টা করছি। এতে করে পাঁচ কোটি মানুষ উপকার পাচ্ছে। বিভিন্নভাবে আমরা চেষ্টা করছি। বৈশ্বিক পরিস্থিতির যে অবস্থা, তা বিবেচনা করলে আমাদের অবস্থান ভালো আছে বলে মনে করি।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেটের আকার চূড়ান্ত করা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচি ধরা হয়েছে ২ লাখ ৭৭ হাজার ৫৮২ কোটি টাকা।

নতুন বাজেটে সামগ্রিক ঘাটতি (অনুদান ব্যতীত) ধরা হচ্ছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হয় ২ লাখ ২৭ হাজার ৫০৭ টাকা।  

মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ কোটি টাকা, যা গত অর্থবছর ছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। বাজেটে জিডিপির প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। মূল্যস্ফীতি ধরা হয়েছে ৬ শতাংশ।

প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে। আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুন ২, ২০২৩
জিসিজি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।