ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

বাজেট

মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে রাখার আশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জুন ১, ২০১৭
মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে রাখার আশা

ঢাকা: বিশ্ববাজারে গ্যাসোলিন ও অন্যান্য জ্বালানি সংশ্লিষ্ট পণ্যের খুচরা মূল্য বৃদ্ধি পাওয়ায় ২০১৭ সালে উন্নত দেশ এবং অধিকাংশ বিকাশমান অর্থনীতির দেশে মূল্যস্ফীতি বেড়েছে।

এমন এক অবস্থায় ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে  মূল্যস্ফীতির ধরে রাখার ঘোষণা দিয়ে বাজেট উপস্থাপনা করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
বৃহস্পতিবার (১ জুন) বেলা দেড়টা থেকে বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী।

বাজেট-বক্তৃতায় অর্থমন্ত্রী এই তথ্য জানান।
 
বর্তমানে মূল্যস্ফীতি কমে গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে পৌঁছেছে মূল্যস্ফীতির হার। গত মে মাসে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৫ শতাংশ। আগের মাস এপ্রিলে এই হার ছিল ৫ দশমিক ৬১ শতাংশ।    বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এসব তথ্য জানায়।
 
এমন স্বস্তির খবরের মধ্যে হঠাৎ করেই উন্নত দেশসমূহে ভোক্তা মূল্যস্ফীতি ২০১৬ সালের ০ দশমিক ৮ শতাংশ থেকে বেড়ে ২০১৭ সালে ২ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে। একই সময়ে বিকাশমান উন্নয়নশীল দেশসমূহে ভোক্তা মূল্যস্ফীতি ৪ দশমিক ৪ শতাংশ থেকে বেড়ে ৪ দশমিক ৭ শতাংশ হওয়ার প্রাক্কলন করা হয়েছে।
 
তারপরও বাজেটে ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে সার্বিক মূল্যস্ফীতির হার থাকবে বলে জানান মুহিত।

বাজেটে উপস্থাপনায় মুহিত জানান,আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য বৃদ্ধি পাচ্ছে। তারপরও মূল্যস্ফীতির হার ধারাবাহিকভাবে কমে আসছে। চলতি অর্থবছরের মার্চ নাগাদ ১২ মাসের গড়ভত্তিক সাধারণ মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৯ শতাংশ। যা গত বছর একই সময় ছিলো ৬ দশমিক ১০ শতাংশ।

 সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা বজায় থাকা, সহায়ক রাজস্ব, মুদ্রানীতির পাশাপাশি  হাওরে ফসল নষ্ট হওয়ার মতো বিষয়ের কথা উল্লেখ করেন  অর্থমন্ত্রী।

নেতিবাচক বিষয়ের বিপরীতি ইতিবাচক বিভিন্ন দিকের প্রসঙ্গ তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, সারাদেশে সন্তোষজনক কৃষি-উৎপাদন,অভ্যন্তরীণ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে চলতি বছরে মূল্যস্ফীতি স্বাভাবিক মাত্রার মধেই থাকবে বলে আমি করি।
 
বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এমআইএস/ জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।