ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

বাজেট

বাজেট বাস্তবায়নে প্রয়োজন আইনি সংস্কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২১ ঘণ্টা, জুন ৮, ২০১৭
বাজেট বাস্তবায়নে প্রয়োজন আইনি সংস্কার গোলটেবিল আলোচনা, ছবি: বাদল

ঢাকা: প্রস্তাবিত বাজেটকে ইতিবাচক আখ্যা দিয়ে বহুজাতিক প্রতিষ্ঠান প্রাইস ওয়াটারহাউজ কুপার্স (পিডব্লিউসি) বলেছে, বাজেট বাস্তবায়নের জন্য প্রয়োজন আইনি সংস্কার। আইনি জটিলতার কারণেই বাজেট বাস্তবায়ন অনেক সময় অসম্ভব হয়ে পড়ে।
 

বৃহস্পতিবার (০৮ জুন) গুলশানে পিডব্লিউসির কার্যালয়ে আয়োজিত ‘বাজেট প্রোপোজাল-২০১৭’ শীর্ষক গোলটেবিল আলোচনায় সংস্থাটির ম্যানেজিং পার্টনার মামুন রশীদ এসব কথা বলেন। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন পিডব্লিউসির পার্টনার সুস্মিতা বসু, ডিরেক্টর কপিল বসু, ম্যানেজার প্রবির মিত্র প্রমুখ।


 
মানুন রশীদ বলেন, বাংলাদেশ এই সময়ে পৃথিবীর সবচেয়ে বিনিয়োগবান্ধব দেশ। বিশেষ করে বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি স্বপ্নপুরি (ড্রিম ল্যান্ড)। বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগের জন্য মুখিয়ে আছেন। কিন্তু কিছু আইনি জটিলতার কারণে তারা বিনিয়োগ করতে পারছেন না। এগুলো দূর করতে হবে।
 
বিদেশি বিনিয়োগকারীদের সমস্যার কথা তুলে ধরে তিনি বলেন, একজন বিদেশি বিনিয়োগকারী প্রথমেই জানতে চান, তাকে কী পরিমাণ ট্যাক্স দিতে হবে। ট্যাক্স দিলে কী ধরনের সুবিধা পাবেন। কোম্পানি প্রতিষ্ঠার পর তাদের ভারী যন্ত্রপাতিগুলো ট্যাক্স ফ্রি অ্যাডভানটেজসহ দেশে ফেরত নিতে পারবেন কিনা? ট্যাক্স দিলে কী পরিমাণ দিতে হবে? ইত্যাদি ইত্যাদি।
 
‘‘কিন্তু এ সম্পর্কে বাজেটে সুস্পষ্ট কোনো বক্তব্য নেই। ফলে আমাদের যখন এ বিষয় নিয়ে বিদেশি বিনিয়োগকারীরা প্রশ্ন করেন, তখন আমরা কোনো সদুত্তর দিতে পারি না’’, যোগ করেন মামুন রশীদ।
 
তিনি বলেন, আমরা বার বার বলছি, যেসব বিদেশি বিনিয়োগকারী, যারা সবচেয়ে বেশি কর্মসংস্থান সৃষ্টি করবেন, দারিদ্র্য বিমোচন করবেন, তারা যেন আইন দ্বারা হতাশ না হয়ে যান- এ দিকটা বিবেচনা করা খুবই প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, জুন ০৮, ২০১৭
এজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।