ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বাজেট

হাজারো কণ্ঠে ‘নো ভ্যাট অন মেডিটেশন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
হাজারো কণ্ঠে ‘নো ভ্যাট অন মেডিটেশন’

ঢাকা: যোগ মেডিটেশন বা ধ্যানচর্চাকে ভ্যাট থেকে অব্যাহতি দেওয়ার আহ্বানে সরগরম ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। মেডিটেশন চর্চাকারী হাজারো মানুষ তাদের প্রতিক্রিয়ায় জানিয়েছেন, মেডিটেশনের ওপর যেন ভ্যাট আরোপ না হয়।

জুনের শুরুতে বাজেট পেশের পর থেকেই ইউটিউবে সবার জন্য মেডিটেশনের আহ্বানে ‘মেডিটেশন ফর অল’ নামে একটি চ্যানেলে সরগরম হয়ে ওঠেন মেডিটেশন চর্চাকারী হাজারো মানুষ।

বর্তমান সময়ে ব্যায়াম ও মেডিটেশন মানুষের শারীরিক ও আত্মিক সুস্থতার প্রধান নিয়ামক হিসেবে বিবেচিত হচ্ছে।

দেশের হাইপারটেনশনের জাতীয় গাইডলাইনেও মেডিটেশনের পরামর্শ দেওয়া হয়েছে। ফলে সারাদেশেই ধ্যানচর্চার জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।
 
২০১৪-২০১৫ অর্থবছরে মেডিটেশন সেবাকে ভ্যাট থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল। ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটে প্রথমে ভ্যাট প্রস্তাব করেও পরে তা প্রত্যাহার করা হয়। আর চলতি ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে মূসক অব্যাহতিপ্রাপ্ত পণ্য ও সেবার তালিকায় মেডিটেশনের নাম অন্তর্ভুক্ত হয়নি। ফলে মেডিটেশন বা ধ্যানচর্চাকারী শান্তিপ্রিয় হাজারো মানুষ দাবি করেন, মানুষের কল্যাণে মেডিটেশন থেকে স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহার করা হোক।  

ইউটিউবে সংগীতশিল্পী সামিনা চৌধুরী, আসিফ, এস আই টুটুল থেকে শুরু করে চিত্রনায়ক সোহেল রানা, ইমন, আনিসুর রহমান মিলনসহ মিডিয়ার অসংখ্য কর্মী যোগ দিয়েছেন এই কাতারে। আছেন কবি, সাহিত্যিক, সমাজের বিশিষ্টজনসহ নানা পেশার মানুষও।  

ফ্রান্স, জার্মানিসহ বিভিন্ন দেশ থেকেও এতে অংশ নেন মানুষ। মেডিটেশনকে শুধু স্থায়ীভাবে ভ্যাটমুক্ত করাই নয়, এক্ষেত্রে উৎসাহিত করারও দাবি করেন অনেকে।
 
বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।