ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আদালত

বুধবার থেকে শুরু হচ্ছে সুপ্রিম কোর্ট বার নির্বাচন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
বুধবার থেকে শুরু হচ্ছে সুপ্রিম কোর্ট বার নির্বাচন

ঢাকা: আগামীকাল বুধবার (৬ মার্চ) থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২০২৫ সেশনের দুইদিন ব্যাপী নির্বাচন শুরু হচ্ছে।

বুধবার ও বৃহস্পতিবার (৭ মার্চ) প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

এবারের ভোটার সংখ্যা সাত হাজার ৮৮৩ জন।

কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটিসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে সাধারণত সরকার সমর্থক (সাদা) ও বিরোধীদের (নীল) প্যানেলে প্রতিদ্বন্ধিতা হয়ে থাকে। কিন্তু এবার সরকার সমর্থকদের প্যানেলের সিদ্ধান্তের বাইরে সভাপতি ও সম্পাদক পদে আরও দুইজন প্রতিদ্বন্ধিতা করছেন।

নির্বাচন পরিচালনা উপ কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়ের জানান, একটা স্বচ্ছ নির্বাচন উপহার দিতে চাই। এটার অর্থ এই নয় যে আগের ইলেকশনগুলো স্বচ্ছ ছিল না। আমরা সুন্দর আলোকিত দিনের প্রত্যাশায় কাজ করছি। এ জন্য প্রার্থী, প্রধান বিচারপতি, আইন শৃঙ্খলাবাহিনীসহ সবার সহযোগিতা দরকার।

দুই প্যানেলের বাইরে সভাপতি পদে মো. ইউনুছ আলী আকন্দ ও মো. খলিলুর রহমান বাবলু (এম কে রহমান)। সম্পাদক পদে নাহিদ সুলতানা যুথী ও ফরহাদ উদ্দিন আহমেদ ভুইয়া এবং মো. সাইফুল ইসলাম কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন।     

নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা প্যানেল হিসেবে পরিচিত) মনোনীত প্যানেলের প্রার্থীরা হচ্ছেন, সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মো. আবু ওবাঈদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ-সম্পাদক পদে মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ হুমায়ন কবির নির্বাচনে প্রার্থী হয়েছেন।

সদস্য সাতটি পদে প্রার্থী হচ্ছেন, মোহাম্মদ খালেকুজ্জামান ভূইয়া, মাহমুদা আফরোজ, মো, বেলাল হোসেন, খালেদ মোশাররফ, মো. রায়হান রনি, সৌমিত্র সরদার ও রাশেদুল হক খোকন।

বিএনপির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল হিসেবে পরিচিত) প্রার্থীরা হচ্ছেন, সভাপতি পদে এ এম মাহবুব উদ্দিন (খোকন), সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস, সহ-সভাপতি পদে মো. হুমায়ুন কবির ও সরকার তাহমিনা বেগম, কোষাধ্যক্ষ পদে মো. রেজাউল করিম, সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান ও মো. আব্দুল করিম প্রার্থী হয়েছেন।

সদস্যের সাতটি পদে ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহী, মো. শফিকুল ইসলাম শফিক, মো. রাসেল আহমেদ, মো. আশিকুজ্জামান নজরুল, মহিউদ্দিন হানিফ ও মো. ইব্রাহিম খলিল প্রার্থী হয়েছেন।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।