ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

আইরিশদের হারিয়ে বিশ্বকাপে প্রথম জয়ে কানাডার ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, জুন ৮, ২০২৪
আইরিশদের হারিয়ে বিশ্বকাপে প্রথম জয়ে কানাডার ইতিহাস

বাজে শুরুর পর পঞ্চম উইকেটে জুটি গড়ে কানাডাকে লড়াকু লক্ষ্য এনে দেন নিকোলাস কিরটন ও শ্রেয়াস মোভভা। রান তাড়ায় নেমে কানাডার বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারছিল না আয়ারল্যান্ড।

সপ্তম উইকেটে জুটি গড়ে প্রতিরোধ গড়ে তুলেন মার্ক অ্যাডায়ার ও জর্জ ডকরেল। তবে শেষ পর্যন্ত আর পেরে ওঠেননি তারা। কানাডা পায় বিশ্বকাপে নিজেদের প্রথম জয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ত্রয়োদশ ম্যাচে আয়ারল্যান্ডকে ১২ রানে হারিয়েছে কানাডা। নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে কানাডাকে ব্যাটিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৩৭ রান সংগ্রহ করে কানাডা। জবাব দিতে নেমে ১২৫ রানের বেশি করতে পারেনি আইরিশরা।

আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি কানাডার। নিয়মিত বিরতিতে উইকে হারাতে থাকে তারা। ৫৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলা দলকে টেনে তোলেন কিরটন ও মোভভা। পঞ্চম উইকেটে তাড়া গড়েন ৬৩ বলে ৭৫ রানের জুটি। ১৯তম ওভারে ফিফটির ঠিক এক রান আগে ম্যাককার্থির বল ফাইন লেগ দিয়ে উড়িয়ে মারেন কিরটন। যেটি সহজেই তালুবন্দি করেন বালবার্নি। ৩৫ বলের ইনিংসটি ৩ চার ও ২ ছক্কায় সাজিয়ে মাঠ ছাড়েন কিরটন।

মোভভা অবশ্য টেকেন শেষ বল পর্যন্ত। ম্যাককার্থির স্লোয়ার ডেলিভারি মিড অফে শট নিয়েই দৌঁড়াতে থাকেন তিনি। দুই রানের আশায় দৌঁড়ালেও দ্বিতীয় রান নিতে গিয়ে আউট হতে হয় তাকে। মার্ক অ্যাডায়ার থেকে আসা বল সহজেই স্ট্যাম্পে লাগিয়ে নেন লরকান টাকার। ৩৬ বলে ৩৭ রান করেন মোভভা।  

আয়ারল্যান্ডের পক্ষে দুটি করে উইকেট নেন ম্যাককার্থি ও ক্রেইগ ইয়ং। একটি করে উইকেট নেন অ্যাডায়ার ও গ্যারেথ ডেলানি।  

রান তাড়ায় নেমে কানাডার বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড। শুরুটা হয় ষষ্ঠ ওভারে। পল স্টার্লিং ক্যাচ তুলে দেন মোভভার হাতে। বিদায় নেন ৯ রানে। পরের ওভারে ১৬ রানে উইকেট হারান আরেক ওপেনার বালবার্নি। এরপর শুরু হয় উইকেটের মিছিল। ৫৯ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে আইরিশরা।

সপ্তম উইকেটে এসে দলের হাল ধরেন জর্জ ডকরেল ও অ্যাডায়ার। দলকে জয়ের আশা দেখান তারা। শেষ ওভারে এসে তাদের ৪১ বলে ৬২ রানের জুটিটি ভেঙে দেন জেরেমি গর্ডন। ২৪ বলে ৩৪ রান করে বিদায় নেন অ্যাডায়ার। শেষ ৪ বলে কেবল ৩ রান নিতে পারে আইরিশরা। ফলে আসরে দ্বিতীয় হার দেখতে হয় তাদের। ২৩ বলে ৩০ রানে অপরাজিত থাকা ডকরেল ছিলেন সর্বোচ্চ স্কোরার।

কানাডার হয়ে দারুণ বোলিং করেন গর্ডন। ৪ ওভারে স্রেফ ১৬ রান দিয়ে নেন দুটি উইকেট। ১৮ রান দিয়ে সমান উইকেট নেন দিলন হেলিগার। একটি করে উইকেট নেন সাদ বিন জাফর ও জুনায়েদ সিদ্দিকি।

বাংলাদেশ সময়: ০০০৬ ঘণ্টা, জুন ০৮, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।