ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪৩১, ১৯ অক্টোবর ২০২৪, ১৫ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ওয়াকওভার পেল রুয়ান্ডা, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিরল ঘটনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
ওয়াকওভার পেল রুয়ান্ডা, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিরল ঘটনা

২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে বি গ্রুপের খেলা চলছে কেনিয়ায়। টুর্নামেন্টটি শুরু হয়েছে রুয়ান্ডা-গাম্বিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে।

কিন্তু প্রথম ম্যাচেই ঘটল বিরল ঘটনা। গাম্বিয়ার বিপক্ষে ওয়াকওভার পেল রুয়ান্ডা। টি-টোয়েন্টি ফরম্যাটে আইসিসির কোনো প্রতিযোগিতায় এমনটা প্রথমবারের মতো ঘটল।

এতেই বোঝার কথা, একটি বল তো দূরের কথা টসও অনুষ্ঠিত হয়নি সেই ম্যাচে। গাম্বিয়া কেন ওয়াকওভার দিল রুয়ান্ডাকে, সেই কারণ এখনো খোলাসা করেনি আইসিসি। তবে জিম্বাবুইয়ান সাংবাদিক অ্যাডাম থিও টুইটারে লিখেন, ‘কাগজপত্রের জটিলতার কারণে দলের বেশিরভাগ সদস্য ভেন্যুতে পৌঁছাতে পারেননি। যে কারণে ম্যাচে ওয়াকওভার দিয়েছে গাম্বিয়া। ’

কাগজপত্রের বিষয়টি কী- সেটাও খুব একটা পরিষ্কার করে বলা হয়নি। টুইটারে অনেকেই বলছেন ভিসা জটিলতার কারণে ফ্লাইট মিস করেছেন বেশিরভাগ ক্রিকেটার।

গতকাল আসরে অংশগ্রহণকারী ৬ দলের অধিনায়ককে নিয়ে অনুষ্ঠিত হয় ফটোশুট। যেখানে স্বাগতিক কেনিয়া, জিম্বাবুয়ে, সিশেলস, রুয়ান্ডা, মোজাম্বিকসহ উপস্থিত ছিলেন গাম্বিয়ার অধিনায়ক আন্দ্রে জার্জুও।  

আজ দলের বেশিরভাগ সদস্য ভেন্যুতে না পৌঁছালেও ম্যাচটি খেলার সুযোগ ছিল গাম্বিয়ার। আইসিসির আইনের ১.১ ধারায় বলা হয়েছে, ‘সমঝোতার ভিত্তিতে একটি ম্যাচ ১১ জনের কম বা বেশি খেলোয়াড় নিয়ে অনুষ্ঠিত হতে পারে। তবে মাঠে সর্বাধিক ১১ জন খেলোয়াড়ই ফিল্ডিং করতে পারবেন। যদি ম্যাচ চলাকালীন কোনো দলের খেলোয়াড় সংখ্যা কম থাকে, তাহলে টসের আগে করা শর্তের ভিত্তিতে ও আইন অনুযায়ী ম্যাচটি যতক্ষণ সম্ভব চলতে থাকবে। ’

হয়তো এই আইন সম্পর্কে অবগত ছিল না গাম্বিয়া। যে কারণে টসের আগেই রুয়ান্ডাকে ওয়াকওভার দিয়ে দেয় তারা। পরের ম্যাচে আগামীকাল তাদের প্রতিপক্ষ সিশেলস।  

ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এনিয়ে তৃতীয়বার ওয়াকওভারের ঘটনা ঘটল। এর মধ্যে দুবারই সুবিধাভোগী রুয়ান্ডা। এর আগে ২০২২ সালে গানার বিপক্ষে ম্যাচে ওয়াকওভার পায় তারা।

 

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
এএইচএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।