ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্রিকেট ও টেস্টে বর্ষসেরা ক্লার্ক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৩
ক্রিকেট ও টেস্টে বর্ষসেরা ক্লার্ক মাইকেল ক্লার্ক

দুবাই: আইসিসি প্রদত্ত সবচেয়ে সম্মানজনক দুটি পুরস্কার অর্জন করলেন অস্ট্রেলিয়া অধিনায়ক মাইকেল ক্লার্ক। শুক্রবার তাকে বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত করা হয়েছে।

গত আগস্ট পর্যন্ত এক বছরের পারফরমেন্সের ভিত্তিতে এই অ্যাওয়ার্ড দেওয়া হলো।

ভোট দেওয়ার জন্য নির্ধারিত সময়ের মধ্যে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন ক্লার্ক। এক হাজার ৫৫৯ রান করেছেন, তার চেয়ে ৩০০ রান কম অ্যালিস্টার কুকের। পাঁচটি টেস্ট সেঞ্চুরিসহ দুটি ডাবল সেঞ্চুরি ও ইংল্যান্ডের বিপক্ষে ১৮৭ রান করেছেন অসি অধিনায়ক। বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড়দের হারিয়ে অনভিজ্ঞ অস্ট্রেলিয়াকে এগিয়ে নিতে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন ক্লার্ক। শততম টেস্টের প্রথম দিন এমন অনুপ্রেরণাদায়ক পুরস্কার পেলেন অসি অধিনায়ক। শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষে পার্থে তৃতীয় টেস্টে নেমেছে ক্লার্ক বাহিনী।

এর আগে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন রাহুল দ্রাবিড় (২০০৪), এন্ড্রু ফ্লিনটফ ও জ্যাক ক্যালিস (যৌথজয়ী ২০০৫), রিকি পন্টিং (২০০৬ ও ২০০৭), শিবনারায়ন চন্দরপল (২০০৮), মিচেল জনসন (২০০৯), শচীন টেন্ডুলকার (২০১০), জোনাথন ট্রট (২০১১) ও কুমার সাঙ্গাকারা (২০১১)।

গতবছর ব্যর্থ হলেও এ বছরের সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন কুমার সাঙ্গাকারা। নির্ধারিত সময়ে এই ফরম্যাটে ৯৫৬ রান করে শীর্ষ রান সংগ্রহকারী লঙ্কান তারকা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৬৯ রানও করেছেন তিনি।

ওয়ানডেতে অভিষেক না হলেও টেস্টে হাজার রান করা পাঁচজনের মধ্যে আছেন চেতেশ্বর পুজারা। বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হলেন ভারতের এই ব্যাটিং তারকা। আয়ারল্যান্ডের ২০১৫ বিশ্বকাপ নিশ্চিত করতে বড় অবদান রেখে সহযোগী ও অধিভুক্ত অ্যাওয়ার্ড জিতেছেন কেভিন ও’ব্রায়ান।

বর্ষসেরা ক্রিকেটার (স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি)- মাইকেল ক্লার্ক (অস্ট্রেলিয়া)
বর্ষসেরা টেস্ট ক্রিকেটার- মাইকেল ক্লার্ক (অস্ট্রেলিয়া)
বর্ষসেরা ওয়ানডে নারী ক্রিকেটার- সুজি বেটস (নিউজিল্যান্ড)
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার- কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)
বর্ষসেরা উদীয়ম‍ান ক্রিকেটার- চেতেশ্বর পুজারা (ভারত)
সহযোগী ও অধিভুক্ত বর্ষসেরা ক্রিকেটার- কেভিন ও’ব্রায়ান (আয়ারল্যান্ড)
বর্ষসেরা আন্তর্জাতিক টি-টোয়েন্টি পারফরমেন্স- উমর গুল (পাকিস্তান)
বর্ষসেরা টি-টোয়েন্টি নারী ক্রিকেটার- সারাহ টেলর (ইংল্যান্ড)
স্পিরিট অব দ্য ক্রিকেট অ্যাওয়ার্ড- মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা)
বর্ষসেরা আম্পায়ার- রিচার্ড কেটলবর

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, ১৩ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।