ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

স্মিথের অপরাজিত শতকে স্বস্তিতে অসিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৩
স্মিথের অপরাজিত শতকে স্বস্তিতে অসিরা স্মিথ ক্যারিয়ারের দ্বিতীয় শতক হাঁকিয়ে অপরাজিত আছেন

পার্থ: গ্রায়েম সোয়ানের ঘূর্ণি ও স্টুয়ার্ট ব্রডের গতির কাছে শুরুতে খানিকটা ভড়কে গিয়েছিল অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। ইংল্যান্ডের দুই বোলারের কাছে ১৪৩ রানের মধ্যে পাঁচ উইকেট হারায় তারা।

শেষ পর্যন্ত পার্থ টেস্টকে স্বাগতিকদের নিয়ন্ত্রণে আনতে বড় অবদান রাখেন স্টিভেন স্মিথ ও ব্রাড হাডিন। দিন শেষ হওয়ার আগে এই জুটি ভাঙলেও স্মিথ ক্যারিয়ারের দ্বিতীয় শতক হাঁকিয়ে অপরাজিত আছেন।

প্রথম দিন শেষে,
অস্ট্রেলিয়া: প্রথম ইনিংস- ৩২৬/৬ (৮৭ ওভার)

২-০ ব্যবধানে এগিয়ে থেকে অ্যাশেজ সিরিজ নিশ্চিত করার লক্ষ্যে শুক্রবার পার্থে নেমেছিল অস্ট্রেলিয়া। টস জিতে আগেই ব্যাটিং নেয় তারা। কিন্তু শুরুটা ভালো হয়নি। ৫২ রানের মধ্যে ক্রিস রজার্স (১১) ও শেন ওয়াটসনকে (১৮) হারায় স্বাগতিকরা।

এরপর ডেভিড ওয়ার্নার ও মাইকেল ক্লার্কের ৫৪ রানের জুটিতে সাময়িকভাবে ম্যাচে ফিরে আসে অসিরা। অসি অধিনায়ক তার শততম টেস্টে ২৪ রানে আউট হলে এই জুটি ভাঙে। দশম হাফ সেঞ্চুরি পাওয়া ওয়ার্নারও (৬০) ক্লার্ককে অনুসরণ করে সাজঘরে ফেরেন। জর্জ বেইলিকে মাত্র ৭ রানে বোল্ড করেন ব্রড।

টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে দ্রুত ফিরিয়ে প্রশান্তি ফিরে পায় ইংল্যান্ড। কিন্তু স্মিথ ও হাডিন ২২ গজের মধ্যে দারুণ প্রতিরোধ গড়েন। তাদের ১২৪ রানের জুটিতে এগিয়ে যেতে থাকে অসিরা। চা বিরতির পর ৭৬ বলে ১৫তম ফিফটির দেখা পান হাডিন। ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ৫৫ রানে বেন স্টোকসের শিকার হন।

১৭৩ বলে তিন অঙ্কের ঘরে পৌঁছান স্মিথ। দিন শেষে ১৯১ বলে ১০৩ রানে অপরাজিত ছিলেন তিনি। অপর প্রান্তে তার সঙ্গে হার না মানা ৫৯ রানের জুটি গড়েন মিচেল জনসন।

ব্রড ও সোয়ান দুটি করে উইকেট পেয়েছেন প্রথম দিন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ১৩ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।