ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ: পরিসংখ্যানে এগিয়ে শ্রীলঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৪
টি-টোয়েন্টি বিশ্বকাপ: পরিসংখ্যানে এগিয়ে শ্রীলঙ্কা

ঢাকা:  রোববার বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণের এ শিরোপা জয়ে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়াকে বাজির ঘোড়া ধরা হলেও অতীত পরিসংখ্যান এগিয়ে রাখছে শ্রীলঙ্কাকেই।



টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান ও উইকেট শিকারি উভয়েই লংকান সিংহ।

বিশ্বকাপে ২৫ ম্যাচ খেলে ৮৫৮ রান করে সর্বোচ্চ স্কোরার সিংহদের টপ অর্ডার ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে। শুধু তিনি নন। টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা ৫ ক্রিকেটারের মধ্যে ৩ জনই লংকান।

২৫ ম্যাচ খেলে ৬৩২ রান করে তৃতীয় অবস্থানে আছেন তিলকারত্নে দিলশান আর সমসংখ্যক ম্যাচে ৫৮০ রান করে সেরা তালিকায় চতুর্থ অবস্থানে আছেন কুল হেডার ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা।

তবে ৪৩ ছক্কায় ৬৬৪ রান নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ড্যাশিং ব্যাটসম্যান ক্রিস গেইল।

কেবল ব্যাটিং নয়, বিশ্বকাপের সেরা ৫ বোলারের মধ্যে রয়েছেন শ্রীলঙ্কার গতির রাজা লাসিথ মালিঙ্গা ও ঘূর্ণি জাদুকর অজন্তা মেন্ডিস।

বিশ্বকাপের ২৫ ম্যাচে ৩৩ উইকেট নিয়ে তালিকার শীর্ষে রয়েছেন মালিঙ্গা আর ১৮ ম্যাচে ৩১ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন মেন্ডিস।

সেরা পাঁচ বোলিংয়ের বাকি তিনটি স্থান দখল করে আছেন পাকিস্তানি বোলার সাঈদ আজমল, শহীদ আফ্রিদি ও উমর গুল।

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ২৩ টি ক্যাচ নিয়ে  তালিকার প্রথমে রয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।

বাংলাদেশ সময়: ০৯৫৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।