ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দ্বিতীয় ম্যাচেও উজ্জ্বল ভারত

নুরুজ্জামান ফারাবি, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৪
দ্বিতীয় ম্যাচেও উজ্জ্বল ভারত ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দুইয়ে দুই ভারত। সুপার টেনের প্রথম ম্যাচে পাকিস্তানের সঙ্গে সাত উইকেটে জয় পেয়েছে ভারত।

যার ফলে একধাপ এগিয়ে ছিলো ধোনি বাহিনী। পাকদের সঙ্গে সাত উইকেটে জয়ের পর নিজেদের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাত উইকেটে জয় পেলো ধোনিরা।

টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে এ নিয়ে চার বার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। যার মধ্যে দুইটি জয় ও দু’টি পরাজয় । ক্যারিবীয়দের বিপক্ষে ২০১০ সালের পর জয় পেলো ২০০৮ সালের শিরোপাজয়ীরা।

টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান মহেন্দ্র সিং ধোনি। ব্যাট করতে নেমে ধীর গতিতে রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ওভারে এক রান। দ্বিতীয় ওভারে মোহাম্মদ স্যামি বলে গেইল ক্যাচ দিলেও প্রথম স্লিপে দাঁড়িয়ে থাকা অশ্বিন ধরতে ব্যর্থ হন। তিন ওভারে স্কোর বোর্ডে পাঁচ রান তুলেন।
 
টি-টোয়েন্টিতে যেভাবে রানের গতি বৃদ্ধি পেতে দেখা যায় গেইল-স্যামিদের বেলায় ছিলো তার উল্টো। বিধ্বংসী ব্যাটসম্যান গেইল প্রথম দিকে ধরে খেলার চেষ্টা করলে কিছুক্ষণ পর মারমুখি হয়ে উঠেন। সপ্তম ওভারের দ্বিতীয় বলে গেইল মিড উইকেটে বল ভাসালেও যুবরাজ সিং ধরতে পরাস্ত হন।
 
দলীয় ৩৮ রানে ডাওয়াইন স্মিথকে সাজঘরে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। গেইল যখন ৩৩ বলে ৩৪ রান করে উইকেটে নিজের স্থানটুকু পাকা করছেন তখনই মোহাম্মদ স্যামি দ্রুত ধোনির কাছে বল দিলে রান আউট হন তিনি।
 
১৫তম ওভারের তৃতীয় বলে স্যামুয়েলকে স্ট্যাম্পিং করেন ধোনি। মিশ্রর পরের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন ব্রাভো। বলের তুলনায় রান কম ছিলো ক্যারিবিয়দের। অধিনায়ক ড্যারেন স্যামি সাত বলে ১৩ রান করে জাদেজার বলে বিদায় নেন। ২০ ওভারের প্রথম বলে রাসেল সাত রানে ফিরেন। সিমন্স (২৭) পরের দুই বলে দু’টি ছক্কা হাঁকিয়ে শেষ ওভারের তৃতীয় বলে জাদেজার এলবিডাব্লিউর কাছে আটকে যান। পঞ্চম বলটি ওয়াইড হওয়ায় আবারও করতে হয় এই বলটি। সুযোগ পেয়ে ছক্কা মারেন সুনিল নারিন।
 
জাদেজা তিনটি, মিশ্র দু’টি ও অশ্বিন একটি উইকেট নেন। নির্ধারিত ২০ ওভার শেষে সাত উইকেটে তাদের রান দাঁড়ায় মাত্র ১৩০।
 
১৩১ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে এক রানে এক উইকেট হারায় ভারত। স্যামুয়েল বদ্রীর ঘুর্ণির ফাঁদে আটকে যান শিখর ধাওয়ান (০)। বিরাট কোহলিকে সঙ্গে নিয়ে ১০৬ রানে বড় জুটি গড়েন রোহিত শর্মা। ৪২ বলে এক ছক্কা ও পাঁচ রানে ৫৪ রান করেন বিরাট কোহলি। স্যামুয়েলের বলে গেইলের কাছে বলে দিলে ১০ রানে ফিরেন যুবরাজ সিং। শর্মা ৫৫ বলে দুই ওভার বাউন্ডারি ও চারটি বাউন্ডারি মেরে ৬২ রানে অপরাজিত ছিলেন। ক্যারিবিয়দের পক্ষে রাসেল, স্যামুয়েলস ও বদ্রী একটি করে উইকেট নেন।
 
ম্যাচ সেরার পুরস্কার পান ভরতে স্পিন বোলার অমিত মিশ্র।
 
বাংলাদেশ সময়: ০২১৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৪

** রোহিত-কোহলির ব্যাটে ভারতের বড় জয়
** জয়ের দ্বারপ্রান্তে ভারত
** উইন্ডিজ বোলিংয়ে চড়াও রোহিত-কোহলি
** প্রথম ওভারেই সাজঘরে ধাওয়ান
** ১৩০ রানের টার্গেটে ব্যাটিংয়ে ভারত

** ভারতকে ১২৯ রানের চ্যালেঞ্জ উইন্ডিজের
** সাজঘরে গেইল-স্যামুয়েলস-ব্রাভো
** অর্ধশতক করতে ১১ ওভার খেললো উইন্ডিজ
** ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে উইন্ডিজ
** ধীরগতিতে শুরু ক্যারিবীয়দের ব্যাটিং

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।