ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ক্রিকেট

টানা জয়ে বিশ্বমঞ্চ ছাড়ল সালমারা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৪
টানা জয়ে বিশ্বমঞ্চ ছাড়ল সালমারা ছবি : কাশেম হারুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট থেকে: শারমিন আখতারের ব্যাটে টানা দ্বিতীয় ম্যাচে দলীয় শতক পেরুতে সফল হয় বাংলাদেশ। আর সালমা খাতুন ও পান্না ঘোষ বল হাতে দুর্দান্ত পারফরমেন্স করেন।

মেয়েদের ওয়ার্ল্ড টি-টোয়েন্টির নবম স্থান নির্ধারণী ও সিলেট বিভাগীয় স্টেডিয়ামের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৭ রানের দারুণ জয় পেল স্বাগতিকরা।

সাত উইকেটের বিনিময়ে বাংলাদেশ করে ১০৬ রান। জবাবে ১৯ ওভার তিন বল খেলে ৮৯ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড।

লক্ষ্যে নেমে কিছু না বুঝে ওঠার আগেই ওপেনার ক্লেয়ার শিলিংটোন রান আউট হন। সালমা খাতুন তার প্রথম ওভারেই প্রতিপক্ষ অধিনায়ক ইসোবেল জয়েসকে এলবিডব্লুতে সাজঘরে পাঠান। আর রুমানা আহমেদও বল হাতে নিয়ে পঞ্চম বলে ম্যারি ওয়ালড্রোনকে শামিমা সুলতানার ক্যাচ বানান।

১৪ রানের মধ্যে তিন উইকেট হারানো দলের প্রতিরোধ গড়েছিলেন এলেনা টাইস ও সিসিলিয়া জয়েস। টাইসকে ৯ রানে রান আউট করে পান্না ঘোষ ভাঙান ১৭ রানের জুটিটি।

মেলিসা স্কট হাওয়ার্ডের সঙ্গে সিসিলিয়া জয়েসের ২৮ রানের সেরা জুটিটি ভাঙেন সালমা। নিজের তৃতীয় ওভারে দলীয় ৫৯ রানে সিসিলিয়া জয়েসকে (১৯) রানে সাজঘরে পাঠান।

পান্না ঘোষ এদিনও ব্রেকথ্রু আনলেন। নিজের দ্বিতীয় ওভারে মেলিসাকে বদলি ফিল্ডার সোহেলি আক্তারের ক্যাচ বানান এই পেসার। আর তৃতীয় ওভারে জেনিফার গ্রে ও লুইস ম্যাককার্থিকে পরপর সাজঘরে পাঠিয়ে হ্যাটট্রিকের সুযোগ পান পান্না। ৫৯ থেকে ৭১ রানের মধ্যে ১২ রানের ব্যবধানে প্রতিপক্ষের পাঁচ উইকেট নিয়ে বাংলাদেশ জয়ের অপেক্ষা করতে থাকে।

তিন বল বাকি জাহানারা আলমের থ্রোতে লুসি ও’রেইলি ৭ রানে রান আউট হন। আর ৮৯ রানে আইরিশদের গুটিয়ে দেয় বাংলাদেশ।

পান্না সবচেয়ে বেশি তিনটি উইকেট দখলে নিয়ে ম্যাচসেরা। চার ওভারে দেন ২৫ রান দেন তিনি। সালমা তিন ওভার তিন বলে ৮ রান দিয়ে নেন দুই উইকেট। একটি করে পান ফাহিমা খাতুন ও রুমানা আহমেদ। শেষটিসহ তিনটি রান আউট করে স্বাগতিকরা।

এর আগে টস জিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাট করার সিদ্ধান্ত নেয় সালমারা। প্রথম দুই ওভারে দুটি বাউন্ডারিতে বিনা উইকেটে ১২ রান করেছিল স্বাগতিকরা। কিন্তু পাওয়ার প্লে শেষে ২৫ রানে একটি উইকেট হারায় তারা।

আয়েশা রহমান ষষ্ঠ ওভারের চতুর্থ বলে লুইস ম্যাককার্থির শিকার হন। ১৯ বলে দুটি বাউন্ডারি মেরে ১২ রানে ম্যারি ওয়ালড্রনের গ্লাভসবন্দি হন। একইভাবে সালমা খাতুনও উইকেট হারান। একটি চারে ৭ রান করেন তিনি।

ওপেনার শারমিন ৪৬ বলে তিনটি চারে ৩৫ রানে ইসোবেল জয়েসের শিকার হন। গত ম্যাচের সেরা পারফরমার রুমানা আহমেদ তিনটি চার মেরে ১৭তম ওভারের দ্বিতীয় বলে লুসি ও’রেইলির কাছে বোল্ড হন। দুই বল বিরতি দিয়ে লতা মন্ডলও বোল্ড হন। শামিমা সুলতানা ও পান্না ঘোষ ব্যাটিং ক্রিজে থেকে দলকে তিন অঙ্কের ঘরে পৌঁছান।

ম্যাচে ১০টি বাউন্ডারি ছিল যার মধ্যে চারটিই এসেছে আইরিশদের মিসফিল্ডিংয়ে। লুসি ও’রেইলি তিনটি উইকেট নেন। দুটি করে পান ম্যাককার্থি ও ইসোবেল।  

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, ৩ এপ্রিল ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।