ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইংলিশদের হারিয়ে ফাইনাল নিশ্চিত করল অজিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫
ইংলিশদের হারিয়ে ফাইনাল নিশ্চিত করল অজিরা ছবি: সংগৃহীত

ঢাকা: ইংল্যান্ডকে তিন উইকেটে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। অধিনায়ক স্টিভেন স্মিথের অপরাজিত ১০২ রানের ইনিংসের উপর ভর করে এক বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।



এক পর্যায়ে মনে হচ্ছিল সহজ জয়ের পথেই হাঁটছে অজিরা। শেষ ওভারে স্বাগতিকদের প্রয়োজন ছিল দুই রান, হাতে ছিল চার উইকেট। কিন্তু ক্রিস ওকের নিয়ন্ত্রিত বোলিং ম্যাচে ফিরিয়ে আনে ইংলিশদের। ৫০ ওভারের তৃতীয় বলে হেনরিক্স আউট হয়ে গেলে চাপে পড়ে যায় অজিরা। কিন্তু শেষ পর্যন্ত মাইকেল স্টার্ক মাথা ঠান্ডা রেখেই জয়ের ঠিকানায় পৌঁছে দেন স্বাগতিকদের।

৩০৪ রানের লক্ষ্যে ব্যাট করতে অজিদের ইনিংসের শুরুটা ছিল অসাধারণ। ওপেনিংয়ে নেমে অ্যারন ফিঞ্চ এবং শন মার্শের মারকাটারি ব্যাটিংয়েই ১১.৪ বলে অস্ট্রেলিয়ার স্কোর দাঁড়ায় বিনা উইকেটে ৭৬ রান। কিন্তু বাঁহাতি স্পিনার মঈন আলি ফিঞ্চকে বোল্ড করে ইংলিশদের ব্রেক থ্রু এনে দেন।

এরপর দ্রুত  শন মার্শ এবং  ক্যামেরন হোয়াইট আউট হয়ে গেলে অজিদের স্কোর দাঁড়ায় তিন উইকেটে ৯২ রান।  

তবে এই পরিস্থিতিতে গ্লেন ম্যাক্সওয়েল এবং স্টিভেন স্মিথ ৬৯ রানের পার্টনারশিপ গড়ে অস্ট্রেলিয়াকে ম্যাচে ফিরিয়ে আনেন।   কিন্তু  মঈন আলি ম্যাক্সওয়েলকে ফিরিয়ে দিলে আবারো বিপদে পড়ে যায় স্বাগতিকরা। ম্যাক্সওয়েল করেন ৩৭ রান।

এরপর ফকনারকে সঙ্গে নিয়ে লড়াই শুরু করেন স্মিথ। কিন্তু ২১৬ রানে ফকনার আউট হলে পঞ্চম উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া।

কিন্তু ষষ্ঠ উইকেটে স্মিথ এবং ব্র্যাড হাডিন ৮১ রান যোগ করে দলকে বিপদ থেকে উদ্ধার করেন।   দলীয় ২৯৭ রানের মাথায় ষষ্ঠ ব্যাটস্যমান হিসেবে ব্র্যাড হাডিন ৪২ রান করে আউট হন।
 
এর আগে ইয়ান বেলের  ক্যারিয়ার সর্বোচ্চ ১৪১ রানের  উপর ভর করে কার্লটন ত্রিদেশীয় সিরিজে অস্ট্রেলিয়াকে ৩০৪ রানের টার্গেট ছুঁড়ে দেয় ইংল্যান্ড।   ইংলিশরা ৫০ ওভারে সংগ্রহ করে আট উইকেটে ৩০৩ রান।
 
শুক্রবার  হোবার্টে টসে জিতে অজি অধিনায়ক স্টিভেন স্মিথ ফিল্ডিং বেছে নেন। কিন্তু  শুরু থেকেই সাবলীল ছিলেন ইংলিশ ব্যাটসম্যানেরা।   ইয়ান বেল এবং মঈন আলি ওপেনিং পার্টনারশিপেই যোগ করেন ১১৩ রান।   দলীয় ১১৩ রানের মাথায় মঈন আলী ৪৬ রান করে ফকনারের বলে ডোহার্টির হাতে ধরা পড়েন।   দলীয় ১৩২ রানে জেমস টেইলর পাঁচ রান করে আউট হয়ে গেলে দ্বিতীয় সাফল্য পায় অজিরা।

কিন্তু  ইয়ান বেল এবং জো রুটের বুদ্ধিদীপ্ত ব্যাটিং স্বাগতিক অধিনায়কের জন্যে দুঃশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তৃতীয় উইকেট পার্টনারশিপে  ইয়ান বেল এবং জো রুট ১২১ রান যোগ করে ইংলিশদের শক্ত অবস্থানে নিয়ে যান।  

ইয়ান বেল ৯২ বলে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন।   সেঞ্চুরির পর থেকে বেল মারমুখি ব্যাটিং করে দলের রানের চাকা এগিয়ে নেন। তবে দলীয় ২৫৩ রানের মাথায় বেল  ১৪১ রান করে সান্ধুর বলে স্টার্কের হাতে ধরা পড়লে তৃতীয় উইকেট হারায় ইংলিশরা।

এরপর অবশ্য খেলায় ফিরে আসে অস্ট্রেলিয়া। দলীয় ২৫৪ রানের মাথায় মরগান আউট হলে ইংলিশদে রানের চাকা কিছুটা ধীর হয়ে যায়।   শেষ পর্যন্ত জোস বাটলারের ২৪ বলে ২৫ রানের কল্যাণে ৩০০ রানের মাইলফলক পেরোয় ইংলিশরা।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।