ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

হল অব ফেমে গিলক্রিস্ট, রাইডার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
হল অব ফেমে গিলক্রিস্ট, রাইডার অ্যাডাম গিলক্রিস্ট

ঢাকা: অস্ট্রেলিয়ান ক্রিকেটের হল অব ফেমে জায়গা করে নিয়েছেন সাবেক অজি ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট ও জ্যাক রাইডার। এ দু’জনকে নিয়ে হল অব ফেমের সদস্য সংখ্যা গিয়ে দাঁড়ালো ৪১ জনে।



সিডনিতে অনুষ্ঠিত অ্যালান বোর্ডার পদক অনুষ্ঠানে গিলক্রিস্ট ও রাইডারের নাম ঘোষণা করা হয়। গিলক্রিস্ট অজিদের হয়ে ৯৬টি টেস্ট ম্যাচ খেলেছেন। সাবেক এ উইকেটকিপার সর্বোচ্চ ৪১৬টি ডিসমিসাল করে বিশ্বরেকর্ড গড়েন। টেস্ট ৪৭.৬০ গড়ে ৫৫৭০ রানের পাশাপাশি ওয়ানডেতে ৩৫.৮৯ গড়ে ৯৬১৯ রান করেন সাবেক এ মারকুটে ব্যাটসম্যান।

অপরদিকে রাইডারের নামটা একটু অপরিচিতই মনে হচ্ছে। হওয়াটাই স্বাভাবিক। কারণ, এ প্রয়াত ক্রিকেটার সেই ১৯৭৭ সালে মারা গেছেন। সাবেক এ অলরাউন্ডার অজিদের হয়ে ২০টি টেস্ট ম্যাচ খেলে ৫১.৬২ গড়ে ১৩৯৪ রান করেছিলেন। বোলিংয়ে নিয়েছিলেন ১৭ উইকেট।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ান গ্যালারী অব স্পোর্ট এন্ড অলিম্পিক মিউজিয়ামের একটি অংশ হচ্ছে অস্ট্রেলিয়ান ক্রিকেট হল অব ফেম। এটি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের জাতীয় ক্রীড়া জাদুঘরে অবস্থিত। অস্ট্রেলিয়ার সর্বকালের সব সেরা ক্রিকেটারদের হল অব ফেমে অন্তর্ভূক্ত করা হয়। ১৯৯৬ সালে অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী জন হাওয়ার্ডের মাধ্যমে এর অগ্রযাত্রা শুরু হয়। প্রথম বছরই ১০ জন ক্রিকেটারকে অন্তর্ভূক্ত করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘন্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।