ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

শীর্ষে দ. আফ্রিকা, ব্যক্তিগত পারফর্মে ‘থ্রি এস’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
শীর্ষে দ. আফ্রিকা, ব্যক্তিগত পারফর্মে ‘থ্রি এস’ ছবি: সংগৃহীত

ঢাকা: দীর্ঘ নয় বছর পর বিদেশের মাটিতে টেস্ট সিরিজ হারলেও আইসিসি’র সর্বশেষ প্রকাশিত টেস্ট র‌্যাংকিংয়ে দক্ষিণ আফ্রিকা এক নম্বর দল হিসেবেই রয়েছে। নাগপুরে ভারতের মাটিতে এক ম্যাচ বাকি থাকতেই টেস্ট সিরিজ হেরেছে প্রোটিয়ারা।

ভিন্ন তিন ক্যাটাগরিতে ব্যক্তিগত পারফর্মে উজ্জ্বল সাকিব আল হাসান-স্টিভেন স্মিথ-ডেল স্টেইন (থ্রি এস) রয়েছেন শীর্ষে।

এদিকে, টেস্ট ব্যাটিংয়ের তালিকায় এক নম্বরে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার দলপতি স্টিভেন স্মিথ। আর বোলিংয়ে এক নম্বর জায়গাটি দখল করে রেখেছেন দ. আফ্রিকার পেসার ডেল স্টেইন। অলরাউন্ড ক্যাটাগরিতে টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান নিজের শীর্ষস্থানটি ধরে রেখেছেন।

প্রোটিয়ারা টেস্ট দল হিসেবে সর্বোচ্চ ১২৫ পয়েন্ট পেয়ে এক নম্বরে। দুইয়ে থাকা অজিদের অর্জন ১০৯, তিনে থাকা পাকিস্তানের পয়েন্ট ১০৬। চার ম্যাচ টেস্ট সিরিজে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করা বিরাট কোহলির টিম ইন্ডিয়া ১০০ পয়েন্ট নিয়ে তালিকার চার নম্বরে। এক পয়েন্ট কম নিয়ে পাঁচে রয়েছে ইংল্যান্ড। আর ৯৫ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে নিউজিল্যান্ড।

সাত থেকে দশ নম্বরে থাকা দলগুলো হলো যথাক্রমে শ্রীলঙ্কা (৯৩), ওয়েস্ট ইন্ডিজ (৭৬), বাংলাদেশ (৪৭) এবং জিম্বাবুয়ে (৫)।

এদিকে সাদা পোশাকের ব্যাটিংয়ে শীর্ষস্থানটি গেছে একধাপ এগিয়ে আসা অজি দলপতি স্টিভেন স্মিথের দখলে। ৮৮৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা স্মিথের পরের জায়গাটি পেয়েছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। শীর্ষে থাকা দু’জনেরই সমান পয়েন্ট। তৃতীয় স্থানে রয়েছেন দ. আফ্রিকার এবিডি ভিলিয়ার্স। দুই ধাপ পেছানো ভিলিয়ার্সের অর্জন ৮৭৭ পয়েন্ট।

চতুর্থ থেকে দশম পর্যন্ত তালিকায় রয়েছেন যথাক্রমে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, অজিদের ডেভিড ওয়ার্নার, লঙ্কান অ্যাঞ্জেলো ম্যাথুজ, প্রোটিয়াদের হাশিম আমলা, পাকিস্তানের ইউনুস খান, ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক আর কিউইদের রস টেইলর।

বোলারদের তালিকায় এক নম্বরে প্রোটিয়া গতিদানব ডেল স্টেইন। ৮৮৪ পয়েন্ট অর্জন করেছেন তিনি। তিনধাপ এগিয়ে দুই চলে এসেছেন নাগপুর টেস্টে ভারতের হয়ে ১২ উইকেট তুলে নেওয়া স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। প্রোটিয়াদের একাই কাবু করে দেওয়া এ স্পিনার অর্জন করেছেন ৮৫৬ পয়েন্ট। তিনে ও চারে রয়েছেন ৮৪৬ পয়েন্ট পাওয়া ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন এবং পাকিস্তানের স্পিনার ইয়াসির শাহ।

পাঁচ থেকে দশে রয়েছেন যথাক্রমে ইংলিশ বোলার স্টুয়ার্ট ব্রড, কিউই পেসার ট্রেন্ট বোল্ট, প্রোটিয়া ভারনন ফিল্যান্ডার, লঙ্কান রঙ্গনা হেরাথ, প্রোটিয়া পেসার মরনে মরকেল আর অজিদের জোস হ্যাজেলউড।

অলরাউন্ডার তালিকায় সর্বোচ্চ ৩৮৪ পয়েন্ট নিয়ে শীর্ষে সাকিব। তার পরে রয়েছেন ৩৭৬ পয়েন্ট পাওয়া ভারতের অশ্বিন। তৃতীয় থেকে পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে স্টুয়ার্ট ব্রড, ভারনন ফিল্যান্ডার আর মিচেল স্টার্ক।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ৩০ নভেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।