ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ফাইনালের ঘটনায় মাশরাফিকে জরিমানা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
ফাইনালের ঘটনায় মাশরাফিকে জরিমানা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

অধরা ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের স্বপ্নটা আরও দীর্ঘায়িত হয়েছে বাংলাদেশের। বাজেভাবে হেরে যাওয়া ম্যাচে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করেছে আইসিসি।

পৃথক ঘটনায় শ্রীলঙ্কান ওপেনার দানুশকা গুনাথিলাকাকে অফিসিয়ালি তিরস্কার করা হয়েছে। দু’জনই কোড অব কন্ডাক্টের লেভেল-১ এর আর্টিক্যাল ২.১.৭ ভঙ্গ করেন।

মাশরাফি ও গুনাথিলাকার নামের পাশে যুক্ত হয়েছে ১টি করে ডিমেরিট পয়েন্ট।

শ্রীলঙ্কার ইনিংসের ষষ্ঠ ওভারে কুশল মেন্ডিসকে আউট করে তার দিকে সরাসরি তাকিয়ে আওয়াজ তুলে আগ্রাসী মনোভাব প্রদর্শন করেন মাশরাফি। যা অপর পক্ষ থেকে আক্রমণাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারতো। আগের ওভারেই মেহেদি হাসান মিরাজ তুলোধুনো করে ২৪ রান তোলেন মেন্ডিস। বাংলাদেশের ইনিংসের ষষ্ঠ ওভারের মাথায় তামিম ইকবাল আউট হওয়ার পর উচ্চস্বরে চিৎকার দিয়ে প্রতিক্রিয়া দেখান গুনাথিলাকা।

দু’জনই শাস্তি মেনে নেওয়ায় এ ব্যাপারে আর শুনানির প্রয়োজন নেই। প্রথমবার এমন অপরাধ করেছেন গুনাথিলাকা। ২০১৬ সালের সেপ্টেম্বরে আচরণবিধি সংশোধনের পর দ্বিতীয়বার অভিযুক্ত মাশরাফি। ওই বছরের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন ‘নড়াইল এক্সপ্রেস’। মাশরাফির ডিসিপ্লিনারি রেকর্ডে এখন দু’টি ডিমেরিট পয়েন্ট।

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)২৪ মাসের মধ্যে চারটি বা তার বেশি ডিমেরিট পয়েন্ট স্পর্শ করলে নিষেধাজ্ঞা পয়েন্টে পরিণত হয়। এরকম দু’টি সাসপেনশন পয়েন্ট একটি টেস্ট অথবা দু’টি ওয়ানডে অথবা দু’টি টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ হওয়ার সমান। যে ফরমেট আগে আসবে সেখানেই ম্যাচ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

লেভেল-১ লঙ্ঘন করলে সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক তিরস্কার, সর্বোচ্চ ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা এবং একটি বা দু’টি ডিমেরিট পয়েন্ট।

শনিবার (২৭ জানুয়ারি) অনুষ্ঠিত ফাইনাল ম্যাচটিতে ফিল্ডিংয়ের সময় হাতে চোট পেয়ে ছিটকে যান সাকিব আল হাসান। ব্যাটিংয়ে নামা হয়নি তার। যার চড়া মূল্য দিতে হয়েছে দলকে। ২২২ রানের টার্গেটে নেমে ৭৯ রানে হার মানে মাশরাফির দল। বৃথাই যায় মাহমুদউল্লাহ রিয়াদের ৭৬ রানের লড়াকু ইনিংস।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ২৮ জানুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।