ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

নেটে সামর্থ্যের প্রমাণ দিতে হবে রাজ্জাককে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
নেটে সামর্থ্যের প্রমাণ দিতে হবে রাজ্জাককে ছবি:সংগৃহীত

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচকে সামনে রেখে চোটাক্রান্ত সাকিব আল হাসানের বদলি হিসেবে বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম ও অতিরিক্ত স্পিনার হিসেবে তানবীর হায়দারের নাম ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর ২৪ ঘণ্টা অতিক্রম হতে না হতেই চমক দেখালো দেশের ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থাটি। 

৩১ জানুয়ারি চট্টগ্রামে অনুষ্ঠেয় এই টেস্ট ম্যাচটিকে সামনে রেখে কোনো আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই দলে ডেকেছে এক সময়ের কাঁপন ধরানো বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাককে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সোমবারের (২৯ জানুয়ারি) অনুশীলনে তিনি নেটে ভালো বোলিং দেখাতে পারলে এবং তার ফিটনেসে টিম ম্যানেজমেন্ট সন্তুষ্ট হলে হাথুরুসিংহের দলের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে তার খেলার সমূহ সম্ভাবনা আছে।

রোববার (২৮ জানুয়ারি) বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেটের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। ‘যেহেতু সাকিব ইনজুরিতে তাই এই টেস্ট ম্যাচে আমাদের স্পিনার দরকার। সে সিনিয়র প্লেয়ার তাই আমরা তাকে ডেকেছি। যদিও আমরা সানজামুলকে ডেকেছি। সেটা কোনো বিষয় না। কাল আমরা নেটে দেখবো ওর কি অবস্থা তারপর সিদ্ধান্ত নেব। যেহেতু হোম সিরিজ আমরা যে কোনো সময় যে কোনো প্লেয়ারকে ডাকতে পারি। ’

এইতো সেদিন বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন আবদুর রাজ্জাক। শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের লিগ পর্বের শেষ ম্যাচের আগে রাজ্জাকের হাতে ৫০০ উইকেটের স্মারকও তুলে দিয়ে সম্মান দেখিয়েছেন সাকিব-মাশরাফিরা।

বাংলাদেশ ক্রিকেটের স্পিনের রাজা খ্যাত আব্দুর রাজ্জাক টেস্ট ক্রিকেটে ২০০৬ সালে আন্তর্জাতিক অঙ্গনের শুরুটা করেছিলেন চট্টগ্রামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। একই ভেন্যুতে তিনি দেশের হয়ে সবশেষ ম্যাচটি খেলেছেন ২০১৪ সালে ৪ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে।  সাদা পোশাকে ১২ ম্যাচ খেলে পেয়েছেন ২৩ উইকেট।

আর রঙিন পোশাকে ২০০৪ সালে কলম্বোয় হংকংয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে শুরু করা রাজ্জাকের শেষ ম্যাচটি ছিল ২০১৪ সালের ২৫ আগস্ট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ১৫৩ ম্যাচে তার উইকেট সংখ্যা ২০৭টি।

বাংলাদেশ সময়: ২২৪৮ ঘণ্টা, ২৮ জানুয়ারি ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।