ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

প্রথম বাংলাদেশি হিসেবে মুমিনুলের জোড়া সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
প্রথম বাংলাদেশি হিসেবে মুমিনুলের জোড়া সেঞ্চুরি প্রথম বাংলাদেশি হিসেবে মুমিনুলের জোড়া সেঞ্চুরি-ছবি: সোহেল সরওয়ার - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরল এক রেকর্ডের মালিকই হলেন মুমিনুল হক। প্রথম বাংলাদেশি হিসেবে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করলেন বাঁহাতি এ ব্যাটসম্যান। সেই ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার ১৭ বছর পর কোনো বাংলাদেশি হিসেবে এমন কীর্তি গড়লেন তিনি।

চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৭৬ রান করেছিলেন মুমিনুল। আর দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করেন।

এই টেস্টেই ক্যারিয়ারের পঞ্চম ও ষষ্ঠ সেঞ্চুরি উদযাপন করলেন।

আরও পড়ুন..তামিমকে হটিয়ে কি রেকর্ড গড়লেন মুমিনুল?

টেস্ট ক্রিকেটের ইতিহাসে টেস্ট ইতিহাসে ৬৭তম ব্যাটসম্যান হিসেবে ম্যাচে জোড়া সেঞ্চুরি করলেন মুমিনুল।  সব মিলিয়ে ৮৩ জন খেলোয়াড় এই কীর্তি গড়েছেন। ১০ জন খেলোয়াড় দুই বা এর বেশিবার ম্যাচে জোড়া সেঞ্চুরি করেছেন।  এর আগে সর্বশেষ গত বছর ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ এই কীর্তি গড়েছিলেন। যেখানে মুমিনুল এই তালিকায় সঙ্গী হিসেবে পেয়েছেন পন্টিং, ক্যালিস, সাঙ্গা থেকে শুরু করে সেকালের ব্র্যাডম্যান, গাভাস্কারদেরও।

এদিকে মুমিনুলের সঙ্গে লঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারার কাকতালীয়ভাবে একটি ঘটনা মিলে গেছে। ৪ ফেব্রুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জোড়া সেঞ্চুরি পূর্ণ করলেন মুমিনুল। ঠিক ৪ বছর আগে ২০১৪ সালে এই ৪ ফেব্রুয়ারিতেই একই মাঠে বাংলাদেশের বিপক্ষে জোড়া সেঞ্চুরি করেছিলেন কিংবদন্তি সাঙ্গা। সেবার তিনি প্রথম ইনিংসে ৩১৯ রান করার পর দ্বিতীয় ইনিংস ১০৫ রানে অপরাজিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ০৪ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।