ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

অভিষেক সেঞ্চুরি হলো না লিটনের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
অভিষেক সেঞ্চুরি হলো না লিটনের ছবি: সোহেল সরওয়ার - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ দিন ব্যাটিং করছে বাংলাদেশ। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে এক টেস্টের দুই ইনিংসে ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি করেন মুমিনুল হক। তার বিদায়ের পর সেঞ্চুরি বঞ্চিত হয়ে মাঠ ছাড়েন লিটন দাশ।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৮৩ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২৮০ রান করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে অপরাজিত আছেন মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক হোসেন।

প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি (১৭৬) করা মুমিনুল হক দ্বিতীয় ইনিংসেও স্বাগতিকদের ভরসা দিয়ে যাচ্ছেন। করেছেন  ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি। প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির বিরল রেকর্ড গড়লেন তিনি। এই টেস্টে ক্যারিয়ারের পঞ্চম ও ষষ্ঠ সেঞ্চুরি করলেন তিনি। শেষ পর্যন্ত ১৭৪ বলে ৫টি চার ও ২টি ছক্কায় ১০৫ রান করে ধনাঞ্জয়া ডি সিলভার বলে আউট হন তিনি। চতুর্থ উইকেট জুটিতে তিনি লিটন দাশের সঙ্গে ১৮০ রানের পার্টনারশিপ গড়েছিলেন।

মুমিনুল হকের সঙ্গে দারুণ জুটি গড়া লিটন দাশ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দিকে এগুচ্ছিলেন। তবে ব্যক্তিগত ৯৪ রানের সময় রঙ্গনা হেরাথের বলে উঠিয়ে মারলেন। হয়তো ইচ্ছে ছিল ছক্কা হাঁকিয়েই সেঞ্চুরি উদযাপন করবেন। কিন্তু হলো না। পেরেরার ক্যাচ হয়ে ফিরে যান তিনি। ১৮২ বলে ১১টি চারে নিজের ইনিংস সাজান তিনি।

এর আগে খেলার পঞ্চম দিন ১১৯ রানে পিছিয়ে থেকে মাঠে নামে বাংলাদেশ। যেখানে চতুর্থ দিন ৮১ রানে টডঅর্ডারের তিন উইকেট হারিয়েছিল স্বাগতিকরা। বাজে শট খেলে আউট হন তামিম ইকবাল, ইমরুল কায়েস ও মুশফিকুর রহিম।

বাংলাদেশ প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫১৩ করে। বীরোচিত সেঞ্চুরি করেছিলেন মুমিনুল হক । জবাবে চতুর্থ দিন ৯ উইকেট হারানো শ্রীলঙ্কা ৭১৩ রানের নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে। যেখানে ২০০ রানের লিড পায় সফরকারীরা।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ০৪ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।