ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

সেই শ্রীলঙ্কা দিয়েই ফিরলেন রাজ্জাক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৮
সেই শ্রীলঙ্কা দিয়েই ফিরলেন রাজ্জাক ছবি: শোয়েব মিথুন - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশের অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচটি খেলেছিলেন আজ থেকে ঠিক চার বছর আগে। কাকতলীয়ভাবে তার সেই ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ঠিক এই দিনেই। অর্থাৎ ২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি এবং প্রতিপক্ষও ছিল এই ম্যাচের প্রতিদ্বন্দ্বী শ্রীলঙ্কা।

ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে ফিল্ডিংয়ের সময় সাকিব আল হাসান বাঁহাতের আঙ্গুলে চোট পাওয়ায় চলমান সিরিজে চট্টগ্রামে প্রথম টেস্টের জন্য তাকে স্কোয়াডের বাইরে থেকে ডেকে নেয়া হয়। কিন্তু সেরা একাদশে জায়গা মেলেনি।

তাইজুল ইসলামের সাথ বাড়তি বাঁহাতি স্পিনার হিসেবে খেলেছিলেন সানজামুল ইসলাম। দুর্ভাগা সানজামুল। ড্র ম্যাচে তার নির্বিষ বল নির্বাচকদের মন জয় করতে পারেনি।

ফলে তার বদলে রাজ্জাক আসছেন বিষয়টি অনুমেয়ই ছিল। অবশেষে হলোও তাই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ দিয়ে দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন ঘরোয়া ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ৫০০ উইকেট শিকারি এই সিনিয়র টাইগার স্পিনার।     

বাংলাদেশ ক্রিকেটের ‘স্পিনের রাজা’ খ্যাত আব্দুর রাজ্জাক টেস্ট ক্রিকেটে ২০০৬ সালে আন্তর্জাতিক অঙ্গনের শুরুটা করেছিলেন চট্টগ্রামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। একই ভেন্যুতে তিনি দেশের হয়ে সবশেষ ম্যাচটি খেলেছেন ২০১৪ সালে ৪-৮ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে।

সাদা পোশাকে রাজ্জাক ১২ ম্যাচ খেলে পেয়েছেন ২৩টি উইকেট।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, ৮ ফেব্রুয়ারি, ২০১৮
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।