ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ফিরেই দুর্বার রাজ্জাক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৮
ফিরেই দুর্বার রাজ্জাক ছবি: শোয়েব মিথুন - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চার বছর পরে হলেও ফেরাটা তার দুর্বারই হলো। বল হাতে শের-ই-বাংলায় ঘূর্ণির সৃষ্টি করে ঢাকা টেস্টের প্রথম দিনের প্রথম সেশনেই তছনছ করে দিলেন লঙ্কানদের সাজানো ঘর। একে একে সাজঘরে পাঠালেন ৩ ব্যাটসম্যানকে। সম্ভাবনা জাগিয়েছিলেন হ্যাট্টিকেরও। যদিও তা হয়নি। কিন্তু বাংলাদেশের স্পিনের ‘রাজা’ নামের সুবিচার কিন্ত তিনি ঠিকই করলেন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) মির শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে সফরকারী শ্রীলঙ্কার কাছে টস হেরে ফিল্ডিংয়ে নেমে দিনের শুরুতেই সফলতা পায় লাল-সবুজের দল। যার কারিগর চার বছর পর টেস্ট দলে ফেরা সিনিয়র টাইগার আব্দুর রাজ্জাক।

দলীয় ষষ্ঠ ও নিজের তৃতীয় ওভারের একেবারে প্রথম বলটি দিমুথ করুনারত্নে ডাউন দ্য উইকেটে খেলতে এলে অনায়াসে স্ট্যাম্পড করে দেন উইকেটরক্ষক লিটন দাস। স্কোরবোর্ডে হাথুরুর শিষ্যদের দলীয় সংগ্রহ তখন মাত্র ১৪ রান, আর করুনারত্নের ব্যক্তিগত সংগ্রহ মাত্র ৩।

প্রথম স্পেলে এরপর আরও দুটি ওভার করেছেন রাজ্জাক। কিন্তু থেকেছেন উইকেটশূন্য। প্রথম সেশনে মোট ৫ ওভারে ১ মেডেন সমেত দিয়েছেন ২৭ রান। পরের স্পেলে এসেই আবার উইকেটের দেখা পেলেন দীর্ঘ দিন জাতীয় দলের বাইরে থাকা এই অভিজ্ঞ বাঁহাতি স্পিনার।

২৮তম ওভারে তার করা একেবারে প্রথম বলটি গুনাথিলাকা মিডঅফ দিয়ে উঠিয়ে দিলে তা লাফিয়ে মুঠোবন্দি করেন মুশফিকুর রহিম। ঠিক তার পরের বলেই টপ ডেলিভারি অধিনায়ক দিনেশ চান্দিমালের অফস্ট্যাম্প গুঁড়িয়ে দিলে হ্যাটট্টিকের সামনে দাঁড়ান রাজ্জাক। কিন্তু রোশেন ডি সিলভা বলটি দেখেশুনে প্রতিহত করলে হ্যাট্টিক বঞ্চিত হন ৩৫ বছর বয়সী রাজ্জাক।

রাজ্জাকের সাথে বোলিং আক্রমণভাগের আরেক স্পিনার মেহেদি মিরাজ সমান সংখ্যক ওভারে অবশ্য কোন উইকেট পাননি। রাজ্জাকের মতো তিনিও ২৭ রান দিয়েছেন। তবে মিরাজ ব্যর্থ হলেও প্রথম স্পেলে সফল হয়েছেন আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ১৭তম ওভারে করা তার তৃতীয় বলটি ধনঞ্জয়া ডি সিলভার ব্যাট ছুঁয়ে গিয়ে জমা হয় সাব্বির রহমানের তালুতে। ব্যক্তিগত ১৬ রানেই তার ইনিংসের সলিল সমাধি হয়।

প্রথম সেশনে টাইগারদের বোলিং আক্রমণভাগে ছিলেন মোস্তাফিজও। উইকেট পাননি সত্য কিন্তু ছিলেন দারুণ হিসেবি। ৩ ওভার বল করে ১ মেডেন সমেত রান দিয়েছেন মাত্র ২।

স্বাগতিক বোলারদের দাপুটে বোলিংয়ে ৪ উইকেটের বিনিময়ে ১০৫ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেছে দু’দল।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ৮ ফেব্রুয়ারি, ২০১৮
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।